ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

আলোকচিত্রী অনুরূপ কান্তি দাশের ‘উত্তরের শুভ্রতা’ বৃহস্পতিবার থেকে 

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০৬ ঘণ্টা, জুলাই ২০, ২০২২
আলোকচিত্রী অনুরূপ কান্তি দাশের ‘উত্তরের শুভ্রতা’ বৃহস্পতিবার থেকে  ...

চট্টগ্রাম: প্রবাসী আলোকচিত্র শিল্পী অনুরূপ কান্তি দাশের প্রথম একক আলোকচিত্র প্রদর্শনী শুরু হচ্ছে বৃহস্পতিবার (২১ জুলাই)। চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমির জয়নুল আবেদিন আর্ট গ্যালারিতে ‘উত্তরের শুভ্রতা’ শীর্ষক তিন দিনের এ প্রদর্শনী সন্ধ্যা ৬টায় উদ্বোধন করবেন কবি ও সাংবাদিক আবুল মোমেন।

 

শনিবার পর্যন্ত প্রদর্শনী চলবে বিকেল ৪টা থেকে রাত ৮টা পর্যন্ত। ফিনল্যান্ডকে বিশ্বের সবচেয়ে সুখী দেশ বলা হয়ে থাকে।

তিন নর্ডিক প্রতিবেশী-নরওয়ে, ডেনমার্ক ও আইসল্যান্ডের পাশের দেশ ফিনল্যান্ডে বাংলাদেশের বিশেষত চট্টগ্রামের ফটো সাংবাদিক অনুরূপ কান্তি দাশ বছর পাঁচেক আগে থিতু হয়েছেন জীবন-জীবিকার তাগিদে। জীবন তাকে জীবিকা পাল্টে দিলেও শিল্পের প্রতি তার অনুরাগ একটুকুও দমাতে পারেনি। দেড় দশকেরও বেশি সময় ধরে পেশাগতভাবে আলোকচিত্রকলার সঙ্গে যুক্ত থাকা অনুরূপ জীবিকার প্রয়োজনে প্রবাসে গিয়েও ছাড়তে পারেননি তার নেশা। ষড়ঋতুর দেশ ছেড়ে নতুন দেশের প্রকৃতির রূপ-রস তাকে আলোড়িত করেছে সমভাবে। অনুপ্রাণিত করেছে নতুন করে ক্যামেরার ল্যান্সে চোখ রাখতে। উত্তরের দেশ ফিনল্যান্ডের তীব্র শীত আর শুভ্র প্রকৃতি অনুরূপ তার ক্যামেরার মাধ্যমে তুলে এনেছেন শৈল্পিক আবহে।  

বছর পাঁচেকের বিরতিতে স্বদেশের প্রিয় শহরে ফিরে এসে সেই শুভ্র প্রকৃতির ছবিগুলো ভাগ করে নিতে চাইছেন তার জন্ম শহরের মানুষগুলোর সঙ্গে। অনুরূপ ছবি তোলার ক্ষেত্রে তার শৈল্পিক আবেগকেই সবচেয়ে বেশি গুরুত্ব দিয়ে থাকেন। শুধু পেশাগত জীবন নয়, নিজের জীবনবোধের মধ্যেই তার এই শিল্প মিশে আছে। প্রথমবারের মতো আয়োজিত এ প্রদর্শনীতে স্থান পাচ্ছে তার তোলা ২৪টি ছবি। এই আলোকচিত্র প্রদর্শনীতে সহযোগিতা করছেন ফিনল্যান্ডের একমাত্র বাংলা নিউজ পোর্টাল ‘সংবাদ২১ডটকম’।  

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, জুলাই ২০, ২০২২ 
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।