ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

সলিমপুরে নাইট সাফারি পার্কের জন্য প্রাণী সংগ্রহের উদ্যোগ 

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৬ ঘণ্টা, আগস্ট ২৫, ২০২২
সলিমপুরে নাইট সাফারি পার্কের জন্য প্রাণী সংগ্রহের উদ্যোগ  ...

চট্টগ্রাম: জঙ্গল সলিমপুরে সরকারের পরিবেশবান্ধব মহাপরিকল্পনা বাস্তবায়ন করতে বিভিন্ন উদ্যোগ হাতে নিয়েছেন চট্টগ্রাম জেলা প্রশাসক। সেখানে স্পোর্টস কমপ্লেক্স, হৃদরোগ হাসপাতাল, কেন্দ্রীয় কারাগার, মডেল মসজিদ, আইকনিক মসজিদ, জাতীয় তথ্যকেন্দ্র, নভোথিয়েটারসহ বিভিন্ন সরকারি প্রকল্প হাতে নিয়েছে সরকার।

 

এরই অংশ হিসেবে জঙ্গল সলিমপুরে স্থাপিত হচ্ছে নাইট সাফারি পার্ক। ইতিমধ্যে এ পার্কের জন্য প্রাণী সংগ্রহ শুরু করেছে চট্টগ্রাম জেলা প্রশাসন।

 

জানা গেছে, জঙ্গল সলিমপুরে নাইট সাফারি পার্ক চালু হওয়া পর্যন্ত যে প্রাণীগুলো সংগ্রহ করা হবে সেগুলো চট্টগ্রাম চিড়িয়াখানায় রাখা হবে। এরই মধ্যে এক জোড়া সিংহ, ৬টি ক্যাঙ্গারু, ৪টি সাম্বার হরিণ, ৪টি উট, ম্যাকাও পাখি, ৮টি ওয়াইল্ড বিস্টসহ আট প্রজাতির প্রাণী সংগ্রহ করার জন্য আন্তর্জাতিক টেন্ডার করার প্রক্রিয়া চলছে। এ খাতে প্রায় ২ কোটি টাকার টেন্ডার আহ্বান করা হবে। এ প্রাণীগুলো সংগ্রহ করতে জেলা প্রশাসনের দুই মাসের মতো সময় লাগবে।  

গত ২২ আগস্ট ৫টি সাম্বার হরিণ ও ২টি ভাল্লুক জঙ্গল সলিমপুরের নাইট সাফারি পার্কের জন্য নির্বাচন করা হয়েছে। স্থানীয়ভাবেও সংগ্রহ করা হচ্ছে প্রাণী। এছাড়া আরও বড় প্রাণী সরবরাহ করা হচ্ছে কুমিল্লা জেলা প্রশাসনের যে চিড়িয়াখানা বন্ধ রয়েছে, সেখান থেকে। ওই চিড়িয়াখানায় যে প্রাণীগুলো আছে সেগুলো ৪-৫ দিনের মধ্যে চট্টগ্রাম চিড়িয়াখানায় হস্তান্তর করা হবে।   

চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান বাংলানিউজকে বলেন, নাইট সাফারি পার্ক তৈরি হওয়া পর্যন্ত যে প্রাণীগুলো সংগ্রহ করেছি সেগুলো ৬-৭ একর জায়গার ওপরে রেখে চিড়িয়াখানার মতো করে আপাতত চালাবো। এক জোড়া সিংহ, ক্যাঙ্গারু, সাম্বার হরিণসহ আট প্রজাতির প্রাণী সংগ্রহ করার আন্তর্জাতিক টেন্ডার আহ্বান করার প্রক্রিয়া চলছে। এ প্রাণীগুলো সংগ্রহ করতে আমাদের দুই মাসের মতো সময় লাগবে।  

তিনি আরও বলেন, আমাদের ৫টি সাম্বার হরিণ আর ভাল্লুক চিড়িয়াখানায় রয়েছে। এটি কিন্তু সাফারি পার্কের একটি অংশ। আমরা স্থানীয়ভাবে যে প্রাণীগুলো সংগ্রহ করতে পারি, সেগুলোই সংগ্রহ করছি। আরেকটি বড় প্রাণীর সরবরাহ আমরা পাবো কুমিল্লা জেলা প্রশাসনের বন্ধ হয়ে যাওয়া চিড়িয়াখানা থেকে। ওই চিড়িয়াখানায় যে প্রাণীগুলো আছে সেগুলো এক সপ্তাহের মধ্যে চট্টগ্রাম চিড়িয়াখানায় হস্তান্তর করতে পারবো।  

জেলা প্রশাসক বলেন, এসব প্রাণী সংগ্রহ হলে চট্টগ্রাম চিড়িয়াখানায় আর স্থান সংকুলান হবে না। তাই এই প্রাণীগুলোকে আপাতত রাখার জন্য সেখানে কিছু শেড করবো। নির্মাণ কাজটা আগামী দেড় মাসের মধ্যে শেষ হলে আমরা চিড়িয়াখানা হিসাবে জঙ্গল সলিমপুর পার্ক চালু করবো। পরবর্তীতে দেড়-দুই বছরের মধ্যে সেটাকে পূর্ণাঙ্গ নাইট সাফারি পার্কের আদলে রূপান্তর করবো।

বাংলাদেশ সময়: ১১৫০ ঘণ্টা, আগস্ট ২৫, ২০২২
বিই/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।