ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

২৬০ কোটি টাকার চসিকের এলইডি প্রকল্পের দরপত্রে অনিয়মের অভিযোগ  

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১১ ঘণ্টা, আগস্ট ৩১, ২০২২
২৬০ কোটি টাকার চসিকের এলইডি প্রকল্পের দরপত্রে অনিয়মের অভিযোগ   ছবি: সংগৃহীত

চট্টগ্রাম: প্রায় ২৬০ কোটি টাকার এলইডি প্রকল্পের কাজ ‘কালো তালিকাভুক্ত’ ঠিকাদার আফতাব আহমেদকে কাজ পাইয়ে দিতে মরিয়া চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)। অভিযোগ রয়েছে, ওই ঠিকাদারকে কাজ পাইয়ে দিতে দরপত্রের শর্ত শিথিল করা হয়েছে।

তার প্রতিষ্ঠান এইচটিএমএস লিমিটেড এর আগে জাইকার অর্থায়নে চসিকের ৫৪ কোটি টাকার এলইডি লাইট প্রকল্পের কাজ করেছে। যার মান নিয়েও প্রশ্ন উঠেছে।
   

সূত্র জানায়, ‘মর্ডানাইজেশন অব সিটি স্ট্রিট লাইট সিস্টেম এট ডিফারেন্ট আন্ডার চট্টগ্রাম সিটি করপোরেশন’ শীর্ষক ২৬০ কোটি টাকার এলইডি প্রকল্পের কাজ শুরুর কথা দুই বছর আগে। নির্ধারিত সময়ে কাজ তো শুরু হয়নি। দরপত্র মূল্যায়ন প্রক্রিয়ায় বিশেষ সুযোগ দেওয়া হয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়ের কালো তালিকাভুক্ত ঠিকাদারের প্রতিষ্ঠানকে। এএসএল নামের ওই প্রতিষ্ঠান চট্টগ্রাম জেনারেল হাসপাতালের যন্ত্রপাতি ক্রয়ে দুর্নীতি মামলায় চার্জশিটভুক্ত।  

অনিয়মের অভিযোগের তীর প্রকল্প পরিচালক চসিকের প্রকৌশলী ঝুলন কুমার দাশের দিকে। অভিযোগ রয়েছে, এইচটিএমএসকে দরপত্রে অংশগ্রহণের সুযোগ দিতে দরপত্রের শর্ত শিথিল করেছেন তিনি।  এ বিষয়ে প্রকৌশলী ঝুলন কুমার দাশের সঙ্গে মুঠোফোনে বার বার যোগাযোগ করলেও তিনি সাড়া দেননি।  

তবে ঠিকাদার আফতাব আহমেদ বাংলানিউজকে জানিয়েছেন, তার প্রতিষ্ঠান এইচটিএমএস লিমিটেড ২৬০ কোটি টাকার এলইডি লাইট প্রকল্পের দরপত্রে অংশ নেননি। এ ব্যাপারে তিনি আইনি ব্যবস্থা নেবেন।  

জাইকার ৫৪ কোটি টাকার প্রকল্পের বিষয়ে তিনি বলেন, জাইকার যেকোনো কাজ গুণগতমান উত্তীর্ণ না হলে অ্যাপ্রুভ হয় না। আমরা সঠিকভাবে কাজটি বুঝিয়ে দিয়েছি।  

মেয়র রেজাউল করিম চৌধুরী এ প্রসঙ্গে গণমাধ্যমকে বলেছেন, কেউ যদি ঝুলন কুমার দাশের বিরুদ্ধে অভিযোগ দিত ও একজনের প্রতি পক্ষপাত করছে, তাহলে আমরা এটা নিয়ে চিন্তা করতে পারতাম। এখন কেউ তো বলেননি তিনি এ কাজটি এভাবে করছেন।  

বাংলাদেশ সময়: ১৬৫৩ ঘণ্টা, আগস্ট ৩১, ২০২২
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।