ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

সরকারি সেবা সহজ করতে ইউনিয়ন পর্যায়ে গণশুনানি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩০ ঘণ্টা, আগস্ট ৩১, ২০২২
সরকারি সেবা সহজ করতে ইউনিয়ন পর্যায়ে গণশুনানি ...

চট্টগ্রাম: দুই কন্যা সন্তানের জননী রিংকু মনি। বিয়ের পর থেকে স্বামী ও দেবরের নির্যাতনে কয়েকবার তাঁকে ভর্তি হতে হয়েছে হাসপাতালে।

 

নির্যাতন সইতে না পেরে একপর্যায়ে ২০১৮ সালে মেয়েদের নিয়ে পালিয়ে আসেন বাপের বাড়ি। এর ৬ মাস পরে স্বামী নিজেই ডিভোর্স লেটার পাঠিয়ে দেন রিংকু মনিকে।

প্রায় চার বছরে ইউনিয়ন পরিষদে ৫ বার বৈঠক করেও এ বিষয়ে সমাধান মেলেনি। তাঁর বৃদ্ধ বাবা পরিষদের বারান্দায় ঘুরতে ঘুরতে অসুস্থ প্রায়।

বুধবার (৩১ আগস্ট) হাটহাজারীতে সরকারি সেবা সহজ করার লক্ষ্যে গুমানমর্দ্দন ইউনিয়ন পরিষদে এক উন্মুক্ত গণশুনানির আয়োজন করা হয়। সেখানে উঠে আসে রিংকু মনির অসহায়ত্ব। চার বছরে ৫ বার ইউনিয়ন পরিষদে বৈঠক করে যে সমস্যার সমাধান করতে পারেননি সেই সমাধান হতে যাচ্ছে ২৪ ঘণ্টায়।  

শুধু রিংকু মনিই নয়, দীর্ঘদিন ধরে ঝুলে থাকা এ রকম আরও অনেকের সমস্যার সমাধান হয়েছে হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শাহিদুল আলমের নেতৃত্বে গঠিত গণশুনানিতে।  

উপজেলার বিভিন্ন সরকারি বিভাগের প্রধান, উপযুক্ত প্রতিনিধির উপস্থিতিতে সেবাগ্রহীতারা নানা সমস্যা তুলে ধরেন। উপস্থাপিত সমস্যার বেশকিছু তাৎক্ষণিক সমাধান দেওয়া হয়। বাকি সমস্যা ও অভিযোগ রেজিস্ট্রারভুক্ত করা হয়েছে। যা আগামী ২ সপ্তাহের মধ্যে সমাধানের চেষ্টা করা হবে।  

শুনানিতে উপস্থিত ছিলেন হাটহাজারী উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আবু রায়হান, উপজেলা কৃষি কর্মকর্তা আল মামুন শিকদার, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা নাবিল ফারাবী, হাটহাজারী মডেল থানার অফিসার ইনচার্জ (অপারেশন)  আমিনুল ইসলাম, উপজেলা প্রকৌশলী জয়শ্রী দে, উপজেলা নির্বাচন কর্মকর্তা সৈয়দ মো. খালেদ হোসাইন, উপজেলা সমাজসেবা কর্মকর্তা মো. মুজাহিদুল ইসলাম ও উপজেলা মহিলাবিষয়ক কর্মকর্তা এসএম জিন্নাত সুলতানা।  

গণশুনানি আয়োজনে সার্বিক সহযোগিতা করেন গুমানমর্দ্দন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুজিবুর রহমান ও পরিষদ সদস্যরা।

হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহিদুল আলম বাংলানিউজকে বলেন, সেবা সহজ করতে উন্মুক্ত গণশুনানি আয়োজনের বিষয়ে জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান স্যারের নির্দেশনা রয়েছে। এরই ধারাবাহিকতায় জাতীয় শুদ্ধাচার কৌশল বাস্তবায়নে এ ধরনের উন্মুক্ত গণশুনানি চলমান থাকবে। সরকারি সেবা সহজ করতে প্রতিটি ইউনিয়নে গণশুনানি আয়োজনের পরিকল্পনা রয়েছে।

বাংলাদেশ সময়: ১৮৩০ ঘণ্টা, আগস্ট ৩১, ২০২২
বিই/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।