ঢাকা, মঙ্গলবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ইউনিয়নে গণশুনানি, ৫ বছর পর প্রতিকার পেলেন রিংকু মনি

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২১ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০২২
ইউনিয়নে গণশুনানি, ৫ বছর পর প্রতিকার পেলেন রিংকু মনি

চট্টগ্রাম: হাটহাজারী উপজেলার গুমানমর্দ্দন ইউনিয়নে গণশুনানিতে নারী নির্যাতনের অভিযোগ করেন রিংকু মনি। অবশেষে সেই অভিযোগের প্রতিকার পেলেন তিনি।

 

প্রায় চার বছরে ইউনিয়ন পরিষদে ৫ বার বৈঠক করেও এ বিষয়ে সমাধান মেলেনি। তাঁর বৃদ্ধ বাবা পরিষদের বারান্দায় ঘুরতে ঘুরতে অসুস্থ প্রায়।

মেয়ে দীর্ঘদিন পর হলেও বিচার পাওয়ায় দোয়া করেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তার জন্য।

বুধবার (৩১ আগস্ট) হাটহাজারীতে সরকারি সেবা সহজ করার লক্ষ্যে গুমানমর্দ্দন ইউনিয়ন পরিষদে এক উন্মুক্ত গণশুনানির আয়োজন করা হয়। সেখানে উঠে আসে রিংকু মনির অসহায়ত্ব।

চার বছরে ৫ বার ইউনিয়ন পরিষদে বৈঠক করে যে সমস্যার সমাধান করতে পারেননি। অবশেষে সেই সমস্যার সমাধান হয় আজ।

রোববার (১১ সেপ্টেম্বর) রিংকু মনির সাবেক স্বামী আব্দুর রহিমের কাছ থেকে উপজেলা নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ কমিটির সদস্য সচিব উপজেলা মহিলা ও শিশুবিষয়ক অফিসারের উপস্থিতিতে সকল আসবাবপত্র হস্তান্তরের ব্যবস্থা করা হয়।

দুই কন্যা সন্তানের জননী রিংকু মনি। বিয়ের পর থেকে স্বামী ও দেবরের নির্যাতনে কয়েকবার তাঁকে ভর্তি হতে হয়েছে হাসপাতালে। নির্যাতন সইতে না পেরে একপর্যায়ে ২০১৮ সালে মেয়েদের নিয়ে পালিয়ে আসেন বাপের বাড়ি। এর ৬ মাস পরে স্বামী নিজেই ডিভোর্স লেটার পাঠিয়ে দেন রিংকু মনিকে। ডিভোর্সের পরেও পাননি কাবিনের টাকা ও দুই সন্তানের ভরণপোষণ। এছাড়াও বাবার বাড়ি থেকে প্রাপ্ত নিজ ব্যবহারের  আসবাবপত্রও বারবার চেয়ে ফেরত পাননি। স্থানীয় চেয়ারম্যান ও ইউপি সদস্যদের কয়েকদফা বৈঠকেও মিলেনি প্রতিকার।  

গণশুনানিরতে প্রাপ্ত এ অভিযোগের প্রেক্ষিতে গত ৬ সেপ্টেম্বর উপজেলা নির্বাহী অফিসারের অফিস কক্ষে উভয় পক্ষের শুনানি গ্রহণপূর্বক উপজেলা নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ কমিটি কিছু সিদ্ধান্ত গ্রহণ করে। যার প্রথম সিদ্ধান্তটি রোববার  বাস্তবায়ন করা হয়।

এ সময় স্থানীয় ইউনিয়ন পরিষদ সদস্য আলমগীর, নূরুল আবসার ও রোকসানা উপস্থিত ছিলেন।

হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহিদুল আলম বাংলানিউজকে বলেন, সেবা সহজ করতে উন্মুক্ত গণশুনানি আয়োজনের বিষয়ে জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান স্যারের নির্দেশনা রয়েছে। এরই ধারাবাহিকতায় জাতীয় শুদ্ধাচার কৌশল বাস্তবায়নে এ ধরনের উন্মুক্ত গণশুনানি চলমান থাকবে। সরকারি সেবা সহজ করতে প্রতিটি ইউনিয়নে গণশুনানি আয়োজনের পরিকল্পনা রয়েছে। গণশুনানির মাধ্যমে দীর্ঘদিন ধরে স্বামীর নির্যাতনের শিকার রিংকু মনিও আজ প্রতিকার পেয়েছে।  

বাংলাদেশ সময়: ২১২০ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০২২ 
বিই/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।