ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চবির আশ্বাসে সন্তুষ্ট নন শিক্ষার্থীরা, চলবে আন্দোলন

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৫ ঘণ্টা, নভেম্বর ৩, ২০২২
চবির আশ্বাসে সন্তুষ্ট নন শিক্ষার্থীরা, চলবে আন্দোলন ছবি: বাংলানিউজ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: আবাসিক হল এবং ক্লাসরুম সংস্কারসহ ২২ দফা দাবিতে অনির্দিষ্টকালের জন্য ক্লাস বর্জনের ঘোষণা দিয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) চারুকলা ইনস্টিটিউটের শিক্ষার্থীরা৷

বৃহস্পতিবার দিনভর আন্দোলনের পর দাবি মেনে নেওয়ার আশ্বাস দিয়েছে কর্তৃপক্ষ। তবে আশ্বাসে শিক্ষার্থীরা সন্তুষ্ট না হওয়ায় আগামী রোববারও চলবে অনির্দিষ্টকালের এ কর্মসূচি।

বৃহস্পতিবার (৩ নভেম্বর) সন্ধ্যায় বাংলানিউজকে বিষয়টি জানিয়েছেন আন্দোলনকারী শিক্ষার্থী খন্দকার মাসরুল আল ফাহিম।

এর আগে চারুকলা ইনস্টিটিউটের সামনে অবস্থান নিয়ে বিভিন্ন স্লোগান সম্বলিত ফেস্টুন হাতে দিনভর আন্দোলন করেন শিক্ষার্থীরা।

এ সময় তারা ২২টি দাবি জানান।

দাবিগুলো হলো- 

শিক্ষার্থীদের নিজস্ব বাস চালু, ডাইনিং ও ক্যান্টিন তৈরি, বিশুদ্ধ পানির ব্যবস্থা, বেসিনের ব্যবস্থা রাখা, পর্যাপ্ত ওয়াশরুম নির্মাণ, আর্ট ম্যাটারিয়ালসের ব্যবস্থা, পরিষ্কার-পরিচ্ছন্নতা, পাঠাগার সংস্কার, জেনারেটরের ব্যবস্থা, মেডিক্যাল ব্যাকআপ, খেলাধুলার পর্যাপ্ত ইনসট্রুমেন্টের ব্যবস্থা, মেয়েদের আবাসিক হলের ব্যবস্থা, অস্বাস্থ্যকর পরিবেশ নির্মূল, প্রতিটি শ্রেণিকক্ষে বৈদ্যুতিক সংকট নিরসন, ছাত্র ও ছাত্রী মিলনায়তনের ব্যবস্থা, সেমিনারের পরিধি বাড়ানো, ইন্টারনেট সংযোগ নিশ্চিত করা, অজুখানা ও নামাজ পড়ার ব্যবস্থা, সন্ধার পর পর্যাপ্ত আলোর ব্যবস্থা, প্রতিটি শিক্ষার্থীর জন্য লকারের ব্যবস্থা নিশ্চিত করা এবং ছাত্রদের হলের ব্যবস্থা করা।

চারুকলা ইনস্টিটিউটের চতুর্থ বর্ষের শিক্ষার্থী খন্দকার মাসরুল আল ফাহিম বাংলানিউজকে বলেন, কর্তৃপক্ষ আমাদের দাবি মেনে নেওয়ার আশ্বাস দিয়েছে। তবে কোনো স্থায়ী সমাধান দিতে পারেনি। উনারা বলছেন এটা সময়সাপেক্ষ ব্যাপার, তাই আপাতত এভাবেই ক্লাস করতে সবাইকে। কিন্তু আমরা কর্তৃপক্ষের এ আশ্বাসে সন্তুষ্ট নই। তাই আগামী রোববারও যথারীতি চলবে আমাদের অনির্দিষ্টকালের আন্দোলন।  

চবি প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়া বাংলানিউজকে বলেন, শিক্ষার্থীরা বেশকিছু দাবি জানিয়েছে। তাদের একটি প্রতিনিধি দল ক্যাম্পাসে এসেছে। বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেছেন। তাদের দাবিগুলো  পূরণের আশ্বাস দিয়েছি আমরা। এ ছাড়া চারুকলা ইনস্টিটিউট পর্যবেক্ষণের জন্য একজন সহকারী প্রক্টর ও প্রকৌশলীকে পাঠানো হয়েছে। উনারা শিক্ষার্থীদের সমস্যা শুনেছেন এবং পর্যবেক্ষণ করেছেন। যে সমস্যাগুলো অল্প সময়ের মধ্যে সমাধান সম্ভব, সেগুলো আপাতত সমাধানের চেষ্টা করছি আমরা।  

এর আগে বুধবার (০২ নভেম্বর) এসব দাবিতে ক্লাস বর্জন করেন শিক্ষার্থীরা। তবে কর্তৃপক্ষ আশানুরূপ কোনো পদক্ষেপ না নেওয়ায় অনির্দিষ্টকালের জন্য ক্লাস বর্জনের ঘোষণা দেন তারা।

বাংলাদেশ সময়: ১৮২০ ঘণ্টা, নভেম্বর ০৩, ২০২২
এমএ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।