ঢাকা, শুক্রবার, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ৩১ মে ২০২৪, ২২ জিলকদ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

কলকাতায় বাংলাদেশ মিশনে রবীন্দ্র-নজরুল জয়ন্তীর সঙ্গে বাংলা নববর্ষ উদযাপন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৪ ঘণ্টা, মে ৭, ২০২৩
কলকাতায় বাংলাদেশ মিশনে রবীন্দ্র-নজরুল জয়ন্তীর সঙ্গে বাংলা নববর্ষ উদযাপন

কলকাতা: ছোট শিশু ও দুই বাংলার শিক্ষার্থীদের নিয়ে রোববার (৭ মে) এক সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে কলকাতায় অবস্থিত বাংলাদেশ ডেপুটি হাইকমিশন।

বাংলা নববর্ষ ১৪৩০ এবং রবীন্দ্র-নজরুল জয়ন্তী উপলক্ষে মিশন প্রাঙ্গণে বঙ্গবন্ধু মঞ্চে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

 

সান্ধ্যকালীন সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেয় কলকাতায় অবস্থানরত বাংলাদেশি শিক্ষার্থীরা৷ একইসঙ্গে অংশ নেয় কলকাতার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। অংশ নেয় অগ্নিবীণা, চট্টগ্রাম পরিষদ। সব মিলিয়ে এদিনে অনুষ্ঠানে দুই বাংলার ৫০ জন শিশু শিল্পী এবং শিক্ষার্থীরা অংশ নেয়।

অনুষ্ঠান উপলক্ষে বাংলাদেশ ডেপুটি হাইকমিশনার আন্দালিব ইলিয়াস বলেন, এবার বাংলা নববর্ষের দিন রমজান মাস চলছিল। সে কারণেই আমরা সিদ্ধান্ত নিয়েছিলাম ঈদের পর আমরা অনুষ্ঠানটি করবো এবং একইসঙ্গে রবীন্দ্র-নজরুল জন্মজয়ন্তী উদযাপন করছি।

তিনি আরও বলেন, রবীন্দ্র, নজরুল, লালনদের মধ্যে একটা বিষয় কমন। সেটা হচ্ছে ‘মনুষত্ব ও অসাম্প্রদায়িক চিন্তা’। সবার উপর মানুষ সত্য। আজকের অনুষ্ঠানের মধ্যদিয়ে মনুষ্যত্বের জয়গান উদযাপন করছি। আমরা সব সময় আমরা চেষ্টা করি দুই বাংলাকে এক করে অনুষ্ঠান করতে। কারণ দুই বাংলার মননে ‘আমরা বাঙালি’।

দুই বাংলার শিক্ষার্থীদের অনুষ্ঠানের পরে কলকাতার দর্শকদের লালনগীতিতে মুগ্ধ করেন লালনকন্যা নামে খ্যাত ফরিদা পারভিন। তাকে সঙ্গত দেয় একুশে পদকপ্রাপ্ত বাঁশুরিয়া গাজী আবদুল হাকিম।

মনোমুগ্ধকর পরিবেশে এই যুগলের অনুষ্ঠান মুগ্ধ করে কলকাতাবাসীকে। একই সঙ্গে আয়োজনে ছিল নববর্ষের বাঙালির চিরাচরিত ঐতিহ্যবাহী নানান খাবার। আয়োজন ছিল নৈশভোজের।

বাংলাদেশ সময়: ২১২০ ঘণ্টা, মে ০৭, ২০২৩
ভিএস/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।