ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

এবার ট্রেন চালাবেন ত্রিপুরার মেয়ে দেবলীনা 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৩ ঘণ্টা, মে ১৫, ২০২৩
এবার ট্রেন চালাবেন ত্রিপুরার মেয়ে দেবলীনা 

আগরতলা (ত্রিপুরা): ত্রিপুরার রাজধানী আগরতলা মেয়ে দেবলীনা রায় ভারতীয় রেলে অ্যাসিস্ট্যান্ট লোকো পাইলট পদে নিয়োগ পেয়েছেন। যদিও এই পেশায় নারী-পুরুষ এসবের কোনো বাধাধরা নিয়ম নেই, তবুও বিশেষ করে পুরুষেরাই বেছে নেয়।

 

কিন্তু মেয়েরাও যে কোনো অংশে কম নয়, তা প্রমাণ করে দিলেন দেবলীনা। তার এই আগ্রহে খুশি পরিবারের সদস্য থেকে রাজধানীবাসী।

বর্তমান ভারতের অন্যান্য রাজ্যের মেয়েরা ট্রেনের কন্ট্রোলরুম থেকে শুরু করে রক্ষণাবেক্ষণ এমনকি ট্রেনের লোকো পাইলট হিসেবেও সমান দায়িত্বের সঙ্গে কাজ করেন।  

এ পর্যন্ত ত্রিপুরা রাজ্য থেকে এই কাজে কোনো মেয়ে যোগ দেননি। অবশেষে ত্রিপুরা রাজ্য থেকে প্রথম ট্রেনের লোকো পাইলট হিসেবে কাজ করার নজির তৈরি করলেন রাজধানী আগরতলার রামনগরের বাসিন্দা দেবলীনা রায়।

তিনি জানান, ২০১১ থেকে ২০১৪ সাল পর্যন্ত আগরতলার পার্শ্ববর্তী নরসিংগড় এলাকার ত্রিপুরা ইনস্টিটিউট অব টেকনোলজি (টিআইটি) থেকে ইলেকট্রিক ইঞ্জনিয়ারিং বিষয় নিয়ে ডিপ্লোমা পাস করেন। এই পর কলকাতা থেকে ২০১৭ সালে বি-টেক সম্পূর্ণ করেন। এরপর থেকেই চাকরির জন্য পরীক্ষা দিতে শুরু করেন।  

সেই সঙ্গে তিনি আরও বলেন, ছোটবেলা থেকেই রেলওয়ে দপ্তরে চাকরি করার তার শখ ছিল। তবে অফিসে বসে চাকরি করা তার ভালো লাগে না তাই অ্যাসিস্ট্যান্ট লোক পাইলটের চাকরিতে আবেদন জানিয়ে ছিলেন এবং অবশেষে তার সেই ইচ্ছা পূরণ হয়।

বাংলাদেশ সময়: ১৪৪০ ঘণ্টা, মে ১৫, ২০২৩ 
এসসিএন/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।