ঢাকা, রবিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২১ এপ্রিল ২০২৪, ১১ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

বাংলায় ক্যানসার চিকিৎসায় বড় সিদ্ধান্ত, পিজি-টাটা যৌথভাবে গড়বে হাসপাতাল

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩৪ ঘণ্টা, মে ২২, ২০২৩
বাংলায় ক্যানসার চিকিৎসায় বড় সিদ্ধান্ত, পিজি-টাটা যৌথভাবে গড়বে হাসপাতাল

কলকাতা: ২০২১ সালে তৃতীয়বার মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার এক মাসের মধ্যেই মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা দিয়েছিলেন, টাটার সঙ্গে যৌথভাবে কলকাতা পিজি (এসএসকেএম) হাসপাতালে ক্যানসার হাসপাতাল গড়া হবে।
 
সোমবার (২২ মে) সে ব্যাপারে সিলমোহর দিল মমতার মন্ত্রিসভা।

২০২১ সালের ৩০ জুন মুখ্যমন্ত্রী বলেছিলেন, পশ্চিমবঙ্গের অনেকেই ক্যানসার চিকিৎসার জন্য মুম্বাইয়ের টাটা মেমোরিয়াল সেন্টারে যান। কিন্তু সেখানেও নানা ধরনের সমস্যায় পড়তে হয় বাংলার মানুষদের। অনেক সময় চিকিৎসকদের সিডিউল পাওয়া যায় না। তার ওপর ভাষাগত সমস্যা এবং থাকা-খাওয়া নিয়েও সমস্যায় পড়তে হয় বাংলার অনেককেই। সেই ভাবনা নিয়ে টাটা মেমোরিয়াল ও রাজ্য সরকারের যৌথ উদ্যোগে পশ্চিমবঙ্গে দুটি ক্যানসার হাসপাতাল হবে। এর একটি তৈরি হবে কলকাতার পিজি হাসপাতালে (এসএসকেএম) এবং দ্বিতীয়টি হবে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে।

এর সঙ্গে সেইবার মুখ্যমন্ত্রী বলেছিলেন, পশ্চিমবঙ্গে একবার এ হাসপাতাল তৈরি হলে মানুষকে আর চিকিৎসার জন্য কষ্ট করে ভিন রাজ্যে যেতে হবে না। বাংলায় হওয়ায় স্বাভাবিক ভাবেই চিকিৎসার খরচও অনেকটা কমবে। ফলে রাজ্যবাসী আর্থিক এবং শারীরিক ভোগান্তি কম হবে।

সেই সময় থেকেই টাটার সঙ্গে কথা চলছিল রাজ্য সরকারের। অবশেষে সেটা নির্ধারিত হয়েছে। তবে উত্তরবঙ্গে কবে হবে, তা এদিন (২২ মে) স্পষ্ট হয়নি। পশ্চিমবঙ্গে এমনিতে বেসরকারি ও সরকারি হাসপাতালে ক্যানসারের চিকিৎসা হয়। তাছাড়া কেন্দ্র ও রাজ্য সরকারের যৌথ উদ্যোগে চলে কলকাতার চিত্তরঞ্জন ক্যানসার হাসপাতাল। এছাড়া প্রায় সরকারি খরচে বেসরকারি ঠাকুরপুকুরের ক্যানসার হাসাপাতালে দুরারোগ্য ব্যাধির চিকিৎসা হয়। এবার এর সঙ্গে যুক্ত হতে চলেছে কলকাতার সরকারি পিজি হাসপাতাল।

বাংলাদেশ সময়: ২২৩০ ঘণ্টা, মে ২২, ২০২৩
ভিএস/এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।