ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

‘নিজের স্মৃতিস্তম্ভ বানিয়েছেন’, মোদিকে কটাক্ষ নাসিরুদ্দিনের

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৬ ঘণ্টা, জুন ২, ২০২৩
‘নিজের স্মৃতিস্তম্ভ বানিয়েছেন’, মোদিকে কটাক্ষ নাসিরুদ্দিনের

কলকাতা: বলিউডের বর্ষীয়ান অভিনেতা নাসিরুদ্দিন শাহ। হামেশাই মোদি সরকারের হালহকিকত নিয়ে সরব হন তিনি।

এবার দেশটির নতুন সংসদ ভবন সম্পর্কে জানালেন নিজের বক্তব্য।  

এক সাক্ষাৎকারে অভিনেতাকে নতুন সংসদ ভবন নিয়ে প্রশ্ন করা হলে হয়। উত্তরে তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নাম না নিয়েই বলেন, ‘প্রধান নেতা নিজের স্মৃতিস্তম্ভ বানিয়েছেন। এভাবেই তিনি সবার মনে থাকবেন। ’

অভিনেতা বলেন, দেশের সর্বময় নেতা নিজের জন্য একটি স্মৃতিস্তম্ভ তৈরি করতে চেয়েছিলেন। সেটাই উনি করেছেন। উনি যেভাবে সংসদ ভবন উদ্বোধন করেছেন, সেটা দিয়েই তাকে মনে রাখা হবে।  

প্রধানমন্ত্রীর এই কার্যক্রমকে নাসিরুদ্দিন শাহ ‘বৈভবের বিভ্রম’ বলেও কটাক্ষ করেছেন।

তবে নতুন সংসদ ভবনের যে প্রয়োজন ছিল, সে কথাও স্বীকার করেছেন নাসিরুদ্দিন শাহ। অভিনেতার অভিমত, পুরোনো সংসদ ভবনের বয়স ১০০ বছর। একটি নতুন সংসদ ভবনের প্রয়োজন ছিল, একথা সত্যি। কিন্তু, এই ধরনের একটি অনুষ্ঠানের প্রয়োজন ছিল কী? যেখানে আপনি সব কিছুতেই ধর্মীয় ধারণা প্রকাশ করেছেন।  

নাসিরুদ্দিন শাহ আরও বলেন, আমাদের দেশ এই জন্যই ভুগছে। আমরা ধর্মীয় ধ্যান-ধারণার ঊর্ধ্বে উঠতে পারছি না। তিনি (মোদি) এমনভাবে পুরোহিতদের মাধ্যমে বেষ্টিত হয়ে এসেছিলেন, যেন ইংল্যান্ডের রাজা বিশপদের মাধ্যমে বেষ্টিত হয়ে রাজদণ্ড বহন করে নিয়ে যাচ্ছেন। বক্তব্যের শেষে অভিনেতা যোগ করেন, এই সংসদ ভবন আমাদের গণতন্ত্রের চিহ্ন। আশা করি, আমাদের গণতন্ত্র সুরক্ষিত থাকবে।  

এর মাসখানেক আগে মুঘলদের অধ্যায় পাঠ্যবই থেকে বাদ যাওয়া নিয়ে মোদি সরকারের সমালোচনায় মুখর হয়েছিলেন নাসিরুদ্দিন শাহ। আর এবার নতুন সংসদ ভবন উদ্বোধন নিয়ে নাম না করেই প্রধানমন্ত্রীকে বিঁধলেন তিনি। ওই সংসদ ভবন উদ্বোধনী কার্যক্রমের মাধ্যমে দেশের সংবিধানকে অপমান করা হয়েছে বলেই মনে করছেন বর্ষীয়ান এই অভিনেতা।

গত ২৮ মে প্রায় ৬৪ হাজার ৫০০ বর্গমিটারজুড়ে ১ হাজার ২২৮ আসন বিশিষ্ট নতুন সংসদ ভবন উদ্বোধন করেন মোদি। উদ্বোধন অনুষ্ঠানে পূজাপাঠ এবং বেদমন্ত্র উচ্চারণের মাধ্যমে নতুন সংসদ ভবনে স্বর্ণদণ্ড সেঙ্গোল স্থাপন করেন প্রধানমন্ত্রী মোদি।  
নতুন সংসদ ভবন উদ্বোধনের আগে ভবনের মাটি ছুঁয়ে সাষ্টাঙ্গ প্রণাম করতেও দেখা যায় প্রধানমন্ত্রী মোদিকে। যদিও সংসদ ভবন উদ্বোধনে আয়োজন ছিল সর্বধর্ম প্রার্থনা অনুষ্ঠানের।

বাংলাদেশ সময়: ১৫১২ ঘণ্টা, ২ জুন, ২০২৩
ভিএস/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।