ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

রাজস্থান থেকে নির্বাচিত সোনিয়া, গুজরাটে নাড্ডা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২৪
রাজস্থান থেকে নির্বাচিত সোনিয়া, গুজরাটে নাড্ডা

কলকাতা: বিনা প্রতিদ্বন্দ্বিতায় ভারতের রাজ্যসভার সাংসদ হিসেবে নির্বাচিত হলেন কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধী। মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) নির্বাচিত হন তিনি।

এবারই প্রথম রাজ্যসভায় নির্বাচিত হলেন ৭৭ বয়সী এ নেত্রী।

অন্যদিকে গুজরাট থেকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় রাজ্যসভার সাংসদ হিসেবে নির্বাচিত হয়েছেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা। তিনি ছাড়াও গুজরাট থেকে রাজ্যসভায় নির্বাচিত হয়েছেন হিরে ব্যবসায়ী গোবিন্দভাই ঢোলাকিয়া, বিজেপি নেতা যশবন্ত সিং পারমার ও মায়াঙ্ক নায়েক।

সোনিয়া গান্ধীর বিপক্ষে কোনো প্রার্থী না থাকার কারণে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হয়েছেন তিনি। ঠিক একইভাবে জয় পেয়েছেন জেপি নাড্ডাসহ অন্যরা।

বর্তমানে উত্তরপ্রদেশের রায়বেরেলি লোকসভা কেন্দ্রের সাংসদ পদে রয়েছেন সোনিয়া গান্ধী। ২০০৪ সাল থেকে ওই আসনটিতে জিতে আসছেন তিনি। এমনকি শেষবার ২০১৯ সালের নির্বাচনেও দেশজুড়ে কংগ্রেসের অত্যন্ত খারাপ ফলের মধ্যেও রায়বেরেলি আসন আসনটি নিজের দখলে ধরে রাখতে পেরেছিলেন সোনিয়া।

কংগ্রেস সূত্রে জানা যায়, স্বাস্থ্য অবনতির কারণে এবারের সংসদ নির্বাচনে (লোকসভা ভোট) ধকল নিতে রাজি ছিলেন না সোনিয়া। সে কারণে রাজ্যসভাকেই বেছে নিয়েছেন তিনি। রায়বেরেলি কেন্দ্র থেকে এবার তার কন্যা প্রিয়াঙ্কা গান্ধী জাতীয় কংগ্রেসের প্রার্থী হতে পারেন। প্রিয়াঙ্কার ক্ষেত্রে এটিই হবে তার প্রথম নির্বাচন।

আগামী ২৭ ফেব্রুয়ারি ভারতের ১৫ রাজ্যের ৫৬টি রাজ্যসভার আসনের জন্য নির্বাচন অনুষ্ঠিত হবে। তার মধ্যে রয়েছে পশ্চিমবঙ্গের পাঁচ আসন। ওই পাঁচ আসনের মধ্যে চারটি তৃণমূলের এবং একটি বিজেপির। চার আসনে তৃণমূলের প্রার্থীরা হলেন নাদিমুল হক, বনগার মতুয়া বাড়ির বউ মমতাবালা ঠাকুর, সুস্মিতা দেব ও জনপ্রিয় সাংবাদিক সাগরিকা ঘোষ। অন্যদিকে বিজেপির একটি আসনের জন্য অমিত শাহ-জেপি নাড্ডারা বেছে নিয়েছেন শমীক ভট্টাচার্যকে।

বাংলাদেশ সময়: ২০১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২৪
ভিএস/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।