ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

ছিটমহল বিনিময়ে শর্তসাপেক্ষে সম্মতি মমতার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০২ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১৪
ছিটমহল বিনিময়ে শর্তসাপেক্ষে সম্মতি মমতার মমতা বন্দ্যোপাধ্যায়

কলকাতা: ছিটমহল বিনিময় নিয়ে নিজের বক্তব্য প্রকাশ করলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ছিটমহল বিনিময় নিয়ে তিনি তার আপত্তি তুলে নিলেন।



তবে তিনি এই আপত্তি প্রত্যাহার করেছেন শর্তসাপেক্ষে। দিল্লীতে সোমবার (১৭ নভেম্বর) এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের কাছে তিনি এই মত প্রকাশ করেন।

ছিটমহল বিনিময়ের ফলে যারা ক্ষতিগ্রস্ত হবেন, তাদের ক্ষতিপূরণ দিয়েই বাংলাদেশের সঙ্গে ওই চুক্তি করার দাবি জানান মমতা বন্দ্যোপাধ্যায়। তার দাবি ওই ক্ষতিপূরণ দিতে হবে কেন্দ্রীয় সরকারকে।

অভিজ্ঞ মহল মনে করছেন মমতা বন্দ্যোপাধ্যায়ের এই অবস্থান বদলের ফলে বাংলাদেশের সঙ্গে সীমান্ত চুক্তি স্বাক্ষরের প্রক্রিয়ায় বড় বাধা কাটল।

এর আগে শেষ মুহূর্তে তার বাধাতেই ভারতের সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং বাংলাদেশের সঙ্গে স্থলচুক্তি ও তিস্তা নদীর পানিবন্টন চুক্তি সই করতে পারেননি।

এ বিষয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের মতবদল হলে সেটি দুই দেশের সম্পর্কের পক্ষে যথেষ্ট গুরুত্বপূর্ণ।

বর্তমানে কেন্দ্রীয় সরকার আসামের বিজেপি নেতাদের রাজী করাতে পারলেই বাংলাদেশের সঙ্গে সীমান্ত চুক্তি স্বাক্ষরে আর কোনো সমস্যা থাকবে না বলে মনে করছেন অভিজ্ঞ মহল।

বাংলাদেশ সময়: ০৯৫৩ ঘণ্টা, ১৮ নভেম্বর , ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad