ঢাকা, শনিবার, ২০ জ্যৈষ্ঠ ১৪৩০, ০৩ জুন ২০২৩, ১৪ জিলকদ ১৪৪৪

দিল্লি, কলকাতা, আগরতলা

নেতাজী সুভাষ বসুর মৃত্যু রহস্য নিয়ে মামলা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৬ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৪
নেতাজী সুভাষ বসুর মৃত্যু রহস্য নিয়ে মামলা নেতাজী সুভাষ চন্দ্র বসু

কলকাতা: নেতাজী সুভাষ চন্দ্র বসুর উড়োজাহাজ দুর্ঘটনায় মৃত্যুর ধারণা চ্যালেঞ্জ করে তার সব গোপন ফাইল জনসাধারণের সামনে প্রকাশ করা নিয়ে মামলা দায়ের করা হয়েছে।

মঙ্গলবার (০৯ ডিসেম্বর) কলকাতা উচ্চ আদালতে এ মামলা দায়ের করা হয়।



ক্ষমতায় এলে নেতাজী সুভাষ চন্দ্র বসু সংক্রান্ত সব নথি প্রকাশ করা হবে বলে জানিয়েছিল ক্ষমতাসীন দল বিজেপি।

নথি প্রকাশের দাবি জানিয়ে সমাজসেবী সুভাষ চন্দ্র আগরওয়ালের মামলার পরিপ্রেক্ষিতে গত ৩০ নভেম্বর কেন্দ্রীয় সরকার জানায়, নেতাজী সুভাষ চন্দ্র বসুর অন্তর্ধান সংক্রান্ত ৩৯টি ফাইল বৈদেশিক সম্পর্ক ও রাষ্ট্রীয় নিরাপত্তার জন্য প্রকাশ করা সম্ভব নয়।

কলকাতা উচ্চ আদালতে ‘স্মাইল ইন্ডিয়া’ নামের একটি সংগঠনের পক্ষ থেকে মামলা দায়ের করে বলা হয়েছে, ভারতের স্বাধীনতার এত বছর পরেও নেতাজীর অন্তর্ধানের বেশিরভাগ গোপন নথি সাধারণ মানুষ ও গবেষকদের ধরা ছোঁয়ার বাইরে। এমনকি শাহনাওয়াজ কমিশন, খোসলা কমিশন ও মুখার্জি কমিশন সংক্রান্ত সব নথির অনেক কিছুই স্পর্শ করা যায় নি।

আরও বলা হয়, এসব কমিশন গঠিত হয়েছিল নেতাজীর রহস্যময় অন্তর্ধান সম্পর্কে সাধারণ মানুষের কাছে সত্য সামনে আনার জন্য। ‌ মুখার্জি কমিশনের কাছে ইউপিএ সরকার স্বীকারও করেছে যে বেশ কিছু গুরুত্বপূর্ণ নথি নষ্ট হয়ে গেছে।

আবেদনে আরও জানানো হয়, মুখার্জি কমিশনের দেওয়া তথ্য মতে, ১৯৪৫ সালের ওই সময়ে কিংবা তার আগে ও পরে তাইহোকুতে কোনোও বিমান দুর্ঘটনাই হয় নি।

এই বক্তব্য দীর্ঘদিন ধরে লালিত হয়ে আসা নেতাজীর মৃত্যুর রহস্যের ধারণাকে নস্যাৎ করে দিয়েছে।

অন্যদিকে চেন্নাইতে দক্ষিণ ভারতের অন্যতম প্রধান রাজনৈতিক দল এম ডি এম কে’র প্রধান ভাইকো মোদি সরকারের নেতাজী সংক্রান্ত ফাইল প্রকাশ না করার ব্যাপারে তীব্র সমালচনা করেছেন।

এ মামলা গ্রহণ করে কলকাতা উচ্চ আদালত পশ্চিমবঙ্গ সরকার এবং ভারত সরকারকে আগামী ২৫ জানুয়ারির মধ্যে আদালতে হলফনামা পেশ করতে বলেছে।

বাংলাদেশ সময়: ১৪৩৬ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa