ঢাকা, শনিবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

মুক্তমনাদের গ্রেফতার নয়, নির্দেশে ভারতের সুপ্রিমকোর্ট

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২৮ ঘণ্টা, মার্চ ২৫, ২০১৫
মুক্তমনাদের গ্রেফতার নয়, নির্দেশে ভারতের সুপ্রিমকোর্ট

ঢাকা: সোশ্যাল মিডিয়ায় বাকস্বাধীনতার পরিপ্রেক্ষিতে ঐতিহাসিক রায় দিল ভারতের সুপ্রিম কোর্ট। সেদেশের তথ্যপ্রযুক্তি আইনের ৬৬এ ধারাকে বাতিল করে দিয়ে দেশের সর্বোচ্চ আদালত জানিয়েছে, ফেসবুক, টুইটার, ব্লগ ইত্যাদি সোশ্যাল নেটওয়ার্কে যে কেউ নিজের মত প্রকাশ করতে পারেন।

সেক্ষেত্রে সংশ্লিষ্ট ব্যক্তিকে গ্রেপ্তার করা যাবে না।

সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে বিতর্কিত মন্তব্য বা পোস্ট করার জন্য এর আগে বহু ব্যক্তিকে গ্রেপ্তার করেছে ভারতের বিভিন্ন রাজ্যের প্রশাসন। শীর্ষ আদালতের পর্যবেক্ষণ, তথ্যপ্রযুক্তি আইনের ৬৬এ ধারার অপপ্রয়োগ করে বহু ক্ষেত্রেই গ্রেপ্তার চালিয়েছে পুলিশ। তাই এই আইনটি বাকস্বাধীনতা ও মত প্রকাশের স্বাধীনতার পরিপন্থী এবং সার্বিকভাবে গণতন্ত্র বিরোধী।

ভারতের সংবিধান অনুযায়ী, সাধারণ মানুষের মত প্রকাশের অধিকার সব সময়ই রয়েছে। তাই ৬৬এ ধারা ভারতীয় দণ্ডবিধি থেকে বাদ দেওয়ার নির্দেশ দিয়েছেন সেদেশের সর্বোচ্চ আদালত। যদিও শীর্ষ আদালত জানিয়েছে কোনও ওয়েবসাইট যদি সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করে, হিংসা ছড়ায় বা ভারতের সঙ্গে অনান্য দেশের স্বাভাবিক সম্পর্ক নষ্ট করে, সেই ওয়েবসাইট গুলিকে কেন্দ্র সরকার চাইলে ব্লক করতে পারবে।

বাংলাদেশ সময়: ০৮২৭ ঘণ্টা. মার্চ ২৫, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।