ঢাকা, বৃহস্পতিবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

মাত্র ২ দিনে বাংলাদেশের ভিসা পাচ্ছে ভারতীয়রা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৩ ঘণ্টা, এপ্রিল ২, ২০১৫
মাত্র ২ দিনে বাংলাদেশের ভিসা পাচ্ছে ভারতীয়রা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কলকাতা: কলকাতা স্থিত বাংলাদেশ উপ হাইকমিশনের বিশেষ উদ্যোগে ভারতীয়দের ভিসা পাওয়ার বিষয়টি আরও বেশি দ্রুত গতিতে সম্পন্ন হচ্ছে।   আগে কলকাতা থেকে ভারতীয়দের ভিসা পেতে লাগত অন্তত ৭- ১৪ দিন।

বর্তমানে ১-২ দিনের মধ্যেই ভিসা প্রদান পদ্ধতি সম্পন্ন হচ্ছে।

শুধু তাই নয় আপৎকালীন ক্ষেত্রে মাত্র এক দিনের মধ্যে ভিসা প্রদান করা হচ্ছে। বাংলানিউজকে এই তথ্য জানিয়েছেন কলকাতা স্থিত বাংলাদেশ উপ হাই কমিশনের কনস্যুলার (ভিসা) মনসুর আহমেদ।

তিনি জানান অনেক সময় এমন পরিস্থিতির মুখোমুখি হতে হয় যেখানে ভিসা আবেদনকারী  ব্যক্তির কোন আত্মীয় বা পরিজন বাংলাদেশে অসুস্থ হয়ে পড়েছেন। এছাড়াও চিকিৎসা বা অন্যান্য কারণে অনেক সময় খুব দ্রুত আবেদনকারীর পৌঁছানোর দরকার হয়ে পড়ে। সেই সময় পরিস্থিতি বিবেচনা করে ঐ দিনের মধ্যেই ভিসা প্রদান করার বিষয়টি সম্পন্ন করা হয়।

বাংলানিউজের তরফ থেকে জানতে চাওয়া হয় নতুন কোন পদ্ধতির ফলে ভিসা প্রদানের কাজ আগের থেকে এত  দ্রুত সম্পন্ন করা সম্ভব হচ্ছে?
কনস্যুলার (ভিসা) মনসুর আহমেদ জানান ভিসার বিষয়টিকে আরও গতিসম্পন্ন করার জন্য কাজের দিনগুলিতে ভিসার আবেদন জমা নেওয়ার সময়সীমা বৃদ্ধি করা হয়েছে। আগে ভারতীয় সময় সকাল ১১.৩০ পর্যন্ত ভিসার আবেদন গ্রহণ করা হতো । বর্তমানে সেই সময় বাড়িয়ে দুপুর ১২টা পর্যন্ত করা হয়েছে।
বাংলাদেশ উপ হাই কমিশনের কনস্যুলার (ভিসা) মনসুর আহমেদ আরও জানিয়েছেন আগামী সময়ে প্রয়োজনে  ভিসা জমা নেবার সময়সীমা আরও বৃদ্ধি করা হবে।

কথা বলে জানা গেছে, দিনে অন্তত ৪০-৫০ টি এর্মাজেন্সি ভিসা প্রদান করা হয়ে থাকে। এছাড়াও সর্বোচ্চ দুই দিনের মধ্যে ৪শ’৫০-৫শ’ টি ভিসা প্রদান করা হয়ে থাকে। শুধুমাত্র পশ্চিমবঙ্গই নয় ভারতের অন্যান্য রাজ্য থেকেও কলকাতা স্থিত বাংলাদেশ উপ হাই কমিশনে ভিসা নিতে মানুষ হাজির হন।

প্রসঙ্গত বাংলাদেশ উপ হাই কমিশনের কনস্যুলার (ভিসা) মনসুর আহমেদ নিজে ভিসা আবেদনের কাউন্টারে হাজির থেকে পুরো বিষয়টির বেলা ১২টা অব্দি তদারকি করেন।

এর ফলে একদিকে যেমন ভারতীয়দের ভিসা পেতে সুবিধা হয়েছে অন্যদিকে ভিসাকে কেন্দ্র করে গড়ে ওঠা একশ্রেণীর দালাল চক্র অনেকখানি নিষ্ক্রিয় হয়েছে।

উল্লেখ্য বাংলাদেশীদের ভারতের ভিসা পেতে সময় লাগার একটি অভিযোগ শোনা যায়। সেই প্রসঙ্গ তুললে বাংলাদেশ উপ হাই কমিশনের কনস্যুলার (ভিসা) মনসুর আহমেদ জানান "অামার জানা তথ্য অনুযায়ী প্রতিদিন গড়ে অন্তত অাড়াই হাজার থেকে তিন হাজার ভারতে প্রবেশের ভিসার আবেদন জমা পড়ে। তাই হয়ত সময় লাগে। "

বাংলানিউজের তরফ থেকে জানতে চাওয়া হয় বাংলাদেশ থেকে ভারতের ভিসা গ্রহণ করতে একটি টোকেন মূল্য জমা দিতে হয়। বাংলাদেশের ভিসা পাওয়ার ক্ষেত্রে আগামী দিনে এই ধরনের কোন পরিকল্পনা আছে কিনা?

কনস্যুলার (ভিসা) মনসুর আহমেদ জানান শুধুমাত্র ট্রানজিট ভিসার ক্ষেত্রে একটি  মূল্য ধার্য করা অাছে। (অর্থাৎ কোন তৃতীয় দেশ থেকে ভারত হয়ে বাংলাদেশে প্রবেশ করতে চাইলে একমাত্র এই মূল্য প্রদান করতে হয়। ) তবে ভারতীয়দের ক্ষেত্রে কোন মূল্য নেওয়া হয় না।

মনসুর আহমেদ আশা প্রকাশ করেন আগামী দিনে  ভিসা প্রদানের বিষয়টিকে আরও উন্নত ও দ্রুততার সঙ্গে সম্পন্ন করতে পারবে কলকাতার বাংলাদেশ  উপ হাইকমিশন।

বাংলাদেশ সময়: ১৬৪৫ ঘণ্টা,এপ্রিল ০২ , ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।