ঢাকা, বৃহস্পতিবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

জমি দান করতে চেয়ে মোদীকে ছিটমহলবাসীর চিঠি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩৪ ঘণ্টা, এপ্রিল ১০, ২০১৫
জমি দান করতে চেয়ে মোদীকে ছিটমহলবাসীর চিঠি

কলকাতা: ভারত-বাংলাদেশের বেশ কিছু ছিটমহলের বাসিন্দারা ছিটমহল বিনিময়ের ফলে স্থানান্তরিত মানুষের জমি দানের ইচ্ছার কথা জানিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে চিঠি পাঠিয়েছেন।

মোদীকে দেওয়া চিঠিতে তারা ১০০ একর জমি পশ্চিমবঙ্গ সরকারকে দান করবে বলে প্রস্তাব দিয়েছে।

আর এই জমিতে ছিটমহল হস্তান্তরের ফলে ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন করবে পশ্চিমবঙ্গ সরকার।

জমি বিলের জন্য ভারতের লোকসভায় কিছুটা পিছিয়ে গেছে ছিটমহল হস্তান্তরের বিষয়টি। এই সময়ে ছিটমহলবাসীর এই প্রস্তাব অত্যন্ত তাৎপর্যপূর্ণ। উল্লেখ্যযোগ্যভাবে এই চিঠিতে আরও বলা হয়েছে, পুনর্বাসনের প্রথম ছয় মাস ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর জন্য খাদ্য শস্যের ব্যবস্থাও করবে ছিটমহলের এই বাসিন্দারা।

চিঠির একটি প্রতিলিপি কোচবিহারের জেলা শাসককেও দেওয়া হয়েছে। জানা গেছে, চিঠিতে ১০০ একর জমির কথাই শুধু বলা হয়নি, জমি চিহ্নিত করেও দেওয়া হয়েছে। আরও জানা গেছে, ওই ১০০ একর জমির মোট মালিকের সংখ্যা ১৬১ জন। তারা সবাই বিনামূল্যে তাদের জমি দিতে রাজি হয়েছেন।

৩১ মার্চ ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং ছিটমহল পরিদর্শন করেন। কিন্তু সেই সময় কথা বলতে চেয়েও কথা বলার সুযোগ পাননি ছিটমহলের বাসিন্দারা। হস্তান্তরের এই পক্রিয়ায় ছিটমহলবাসীদের এই প্রস্তাব খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে। কোচবিহার জেলার জেলা শাসক পি উলাগানাথের তরফে জানানো হয়েছে যে তারা চিঠি পেয়েছেন। পরবর্তী সরকারি নির্দেশের জন্য তারা অপেক্ষা করছেন।

বাংলাদেশ সময়: ০৭২৭ ঘণ্টা, এপ্রিল ১০, ২০১৫
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।