ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

আমে মজেছে কলকাতা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৭ ঘণ্টা, জুন ৮, ২০১৫
আমে মজেছে কলকাতা ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কলকাতা: পশ্চিমবঙ্গে এ বছর আমের ফলন ভাল হওয়ায় কলকাতার খুচরা ও পাইকারি বাজারগুলোতে ফলটির ছড়াছড়ি এখন। ব্যাপক ফলনে শুধু আমের দামই কমেনি, সেই সঙ্গে চাহিদা কমেছে মাছ, সবজি ও অন্যান্য ফলের।



কলকাতার সবচেয়ে বড় পাইকারি বাজার কোলে মার্কেটে গিয়ে এসব তথ্য জানা গেলো।

কোলে মার্কেটের বিক্রেতারা বাংলানিউজকে জানান, প্রতি কেজি আম পাইকারি দরে ১৮ রুপি থেকে আট রুপিতে বিক্রি হচ্ছে। খুচরা বাজারে বিক্রি হচ্ছে ২০ রুপি থেকে ৩০ রুপি দরে। আমের জন্য বিখ্যাত মালদা জেলায় আমের খুচরা দর ১০ রুপিতে নেমে এসেছে।

আমের এই ব্যাপক ফলনে ক্রেতারা অন্যান্য ফল বাদ দিয়ে আম কিনছেন। কলকাতার বিভিন্ন ফল বাজারের ক্রেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, অনেকেই রাতে রুটির সঙ্গে তরকারি বাদ দিয়ে আম খাচ্ছেন।

ক্রেতারা জানান, সারাবছর আম পাওয়া যায় না। এছাড়াও এ বছর আমের দাম অনেক কম হওয়ায় আম কিনছেন তারা।

এদিকে, প্রচুর ফলন হওয়ায় আলুর দামও এ বছর অনেক কমে গেছে। পাইকারি বাজারে প্রতি কেজি আলু বিক্রি হচ্ছে ৭ রুপি দরে। পাইকারি বাজারের সবজি বিক্রেতারা জানান, আলুর দাম কম হওয়ায় অপেক্ষাকৃত বেশি দামের সবজি কম কিনছেন ক্রেতারা।

একই কথা শোনা গেছে মাছের বাজারে। মাছ ব্যবসায়ীদের দাবি, গরমে অনেকেই নিরামিষ খাওয়ার দিকে ঝুঁকছেন।

ক্রেতারা জানালেন গরমের ফলে আলু ভাজা, ডালের মতো খাবার খেতে পছন্দ করছেন তারা। সেই সঙ্গে থাকছে ল্যাংড়া, হিমসাগর কিংবা ফজলি আমের থালা।

বাংলাদেশ সময়: ১৪৩৫ ঘণ্টা, জুন ০৮, ২০১৫
ভিএস/এসইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।