ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

এবার অনলাইনে কলকাতার সরকারি বাস

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৩ ঘণ্টা, জুন ১৬, ২০১৫
এবার অনলাইনে কলকাতার সরকারি বাস

কলকাতা: কলকাতার সরকারি বাসের খবর এখন থেকে অনলাইনে জানাতে রাজ্য পরিবহন করপোরেশন চালু করেলো নতুন ওয়েবসাইট।

এতে শুধু শহরের যাত্রীদের নয়, কলকাতায় আসা শহরের বাইরের যাত্রী ও বিদেশি পর্যটকদেরও সুবিধা হবে বলে মনে করা হচ্ছে।



পেশাগত কারণে কলকাতার বিভিন্ন যায়গায় যেতে হয় এমন যাত্রীরা জানিয়েছেন, এতদিন সাধারণভাবে পথ চলতি মানুষের সাহায্য নিয়ে বাসের তথ্য জানতে হতো। কিন্তু এ ওয়েবসাইটের ফলে এখন সঠিক তথ্য কয়েক মুহূর্তের মধ্যে পাওয়া যাবে।

মঙ্গলবার (জুন ১৬) থেকে নতুন ওয়েবসাইট-cstc.org.in –এর মাধ্যমে যাত্রীরা যেকোনো জায়গা থেকে কোথায় যেতে চান সেটা টাইপ করে জানালেই ওয়েবসাইট আপনাকে জানিয়ে দেবে কাঙ্ক্ষিত গন্তব্য।

ধরা যাক কেউ হাওড়া বা শিয়ালদহ স্টেশন থেকে দমদম বিমানবন্দরে যেতে চান। ওয়েবসাইটের মাধ্যমে তিনি জানতে পারবেন কোন কোন নম্বরের সরকারি বাস এই পথে চলাচল করে।

আলাদাভাবে জানা যাবে শীতাতপনিয়ন্ত্রিত বাস ও সাধারণ বাসের পরিষেবার বিষয়ও। কোন নতুন বাস চালু হচ্ছে সেই তথ্যও এই ওয়েবসাইটের মাধ্যমে জানা যাবে বলে জানায় কর্তৃপক্ষ।

গোটা ভারতেই ব্যক্তিগত গাড়ির ব্যবহার থেকে গণপরিবহন ব্যবহারের জন্য নাগরিকদের উৎসাহিত করা হচ্ছে। এতে একদিকে যেমন পরিবেশ দূষণের মাত্রা কমবে, অন্যদিকে বিপুল জ্বালানি তেলের আমদানির পরিমাণও কিছুটা কমবে।

এ ধরনের পদক্ষেপ গণপরিবহন ব্যবহারের দিকে মানুষের প্রবণতা বাড়াবে বলে মনে করছে সংশ্লিষ্টরা।

বাংলাদেশ সময়: ১২৪৩ ঘণ্টা, জুন ১৬, ২০১৫
এএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।