ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

কলকাতায় দূষণ ছাড়পত্র ছাড়া গাড়িতে জ্বালানি নয়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৭ ঘণ্টা, জুলাই ১০, ২০১৫
কলকাতায় দূষণ ছাড়পত্র ছাড়া গাড়িতে জ্বালানি নয় ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কলকাতা: পরিবেশ রক্ষার পথে এক যুগান্তকারী সিদ্ধান্তের দিকে এক পা এগোলো পশ্চিমবঙ্গ। আগামীতে দূষণ সংক্রান্ত ছাড়পত্র ছাড়া কোনো গাড়ি পেট্রোলপাম্প থেকে জ্বালানি নিতে পারবে না।



যানবহনের দ্বারা শহরের পরিবেশ দূষণ নিয়ে পরিবেশকর্মী সুভাষ দত্তের করা একটি মামলার পরিপ্রেক্ষিতে এ নির্দেশ দিয়েছেন ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনালের পূর্বাঞ্চলীয় বেঞ্চ।

এই পরিকাঠামো গড়ে তোলার ব্যাপারে ৭ আগস্টের মধ্যে রাজ্যকে বক্তব্য জানাতে বলেছেন বেঞ্চ।

কলকাতার বাতাসে ধূলিকণা স্বাভাবিকের থেকে সবসময়ই বেশি বলে দাবি করে আসছেন পরিবেশ কর্মীরা। এ শহরে সব মিলিয়ে প্রায় ২০ লাখ গাড়ি চলে। এছাড়া অন্যান্য জেলা ও রাজ্য থেকেও গাড়ি আসে প্রতিদিন। এর ফলে দূষণের মাত্রা ক্রমেই বাড়ছে।

আগামীতে ভারতের অন্যান্য শহরের মতো গাড়ির কাঁচে দূষণ নিয়ন্ত্রণের ছাড়পত্র লাগিয়ে রাখতে হবে গাড়ি চালকদের। তবেই জ্বালানি পাওয়া যাবে।

ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনালের পূর্বাঞ্চলীয় বেঞ্চের এ রায়কে স্বাগত জানিয়েছে পরিবেশবাদীরাসহ সাধারণ মানুষ। মনে করা হচ্ছে, এ নিয়ম কার্যকর হলে আগামী দিনে কলকাতাসহ পশ্চিমবঙ্গে দূষণের মাত্রা অনেকটাই কমবে।

বাংলাদেশ সময়: ১৩১৫ ঘণ্টা, জুলাই ১০, ২০১৫
আরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।