ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

মমতার লন্ডন সফরে ‘তিস্তা নগরী’ ও বাংলা ভাষা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৯ ঘণ্টা, জুলাই ২২, ২০১৫
মমতার লন্ডন সফরে ‘তিস্তা নগরী’ ও বাংলা ভাষা মমতা বন্দ্যোপাধ্যায়

কলকাতা: পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যাচ্ছেন লন্ডন সফরে। তিনি পৌঁছ‍াবেন আগামী ২৬ জুলাই।



জানা যায়, এ সফরে পশ্চিমবঙ্গে শিল্প আনার চেষ্টার পাশাপাশি বিদেশে বাংলা ভাষা শিক্ষার ব্যবস্থা নিয়ে বিশেষ পরিকল্পনা রয়েছে মুখ্যমন্ত্রীর।

শিল্প আনার লক্ষ্যে মমতা ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরুন ও শিল্পপতিদের সামনে তুলে ধরবেন পাহাড়ের কোলে গড়ে ওঠা শিলিগুড়িকে। ‘তিস্তা নগরী’ নামের এ পরিকল্পনার জন্য ইতোমধ্যেই একটি ভিডিও তৈরি হয়েছে বলে জানা যায়।

এই ‘তিস্তা নগরী’ ঘিরে গড়ে তোলা হবে বিশ্বমানের স্বাস্থ্যকেন্দ্র ও শিক্ষা প্রতিষ্ঠান। মমতা বন্দ্যোপাধ্যায় পরিকল্পিত এ নগরী ঘেঁষেই যাওয়ার কথা  এশিয়ান হাইওয়ে-২। পরিকল্পিত নগরীর খুব কাছেই বাগডোগড়া বিমানবন্দর। একদিকে নেপাল, অন্যদিকে ভারত-বাংলাদেশ সীমান্ত ফুলবাড়ি।

মুখ্যমন্ত্রীর আশা খুব দ্রুত বিশ্ব বাণিজ্য মানচিত্রে উঠে আসবে শিলিগুড়ি।

অন্যদিকে সূত্রের খবর, বাংলা ভাষা নিয়ে লন্ডনে পড়তে চাইলে পড়ুয়াদের স্কলারশিপ দেওয়ার বন্দোবস্ত করে দেবেন মমতা বন্দ্যোপাধ্যায়। গত ১০০ বছর ধরে লন্ডনের ‘স্কুল অব ওরিয়েন্টাল অ্যান্ড আফ্রিকান স্টাডিজ’ বাংলাভাষা পড়িয়ে আসছে। তাদের ছাত্রদের জন্য ঘোষণা হতে পারে স্কলারশিপের।

মনে করা হচ্ছে লন্ডন সফরে শিল্পের সঙ্গে সঙ্গে ভাষা ও সংস্কৃতির বিষয়টিও যথেষ্ট গুরুত্ব দিতে চলেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী।

বাংলাদেশ সময়: ১৩৪৯ ঘণ্টা, জুলাই ২২, ২০১৫
এএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।