ঢাকা, সোমবার, ৩ আষাঢ় ১৪৩১, ১৭ জুন ২০২৪, ০৯ জিলহজ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

ভারতে পেট্রোলের দাম নামছে ২০ রুপিতে!

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫০৩ ঘণ্টা, আগস্ট ২৩, ২০১৫
ভারতে পেট্রোলের দাম নামছে ২০ রুপিতে! ফাইল ফটো

কলকাতা: ভারতে ফের কমতে পারে জ্বালানি তেলের দাম। প্রতি লিটার পেট্রোলের দাম এবার নামতে পারে ১০ থেকে ২০ রুপিতে।



বিশেষজ্ঞদের মতে, আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম কমতে থাকায় বিশ্বজুড়েই কমছে জ্বালানি তেলের দাম। সম্প্রতি মার্কিন অর্থনীতিবিদ গ্যারি শিলিং জানিয়েছেন, পশ্চিম টেক্সাস ইন্টারমিডিয়েট (ডব্লিউটিআই) ক্রুড-এর দাম ফের পড়তে চলেছে।

গ্যারি শিলিংয়ের এ ধারণার ভিত্তি মার্কিন উন্নয়নের শ্লথ গতি, চীনের মন্দা, ইউরোজোন, জাপান ও ওপেক দেশগুলির ক্ষমতা হ্রাস এবং রাশিয়া, ভেনেজুয়েলার আর্থিক মন্দা।

তার মতে, চলতি বছরে আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম ব্যারেল প্রতি আরও ১০ থেকে ২০ ডলার কমার সম্ভাবনা রয়েছে। এর জেরে ভারতেও লিটার প্রতি পেট্রোলের মূল্য ১০ থেকে ২০ রুপি এসে দাঁড়াবে।

শনিবার (২২ আগস্ট) এক ব্যারেল তেলের দাম কমে হয়েছে ৪০ মার্কিন ডলার, অর্থাৎ, ভারতীয় রুপিতে ২ হাজার ৬শ ৪৭ রুপি ৭৬ পয়সা।
 
একধাক্কায় জ্বালানি তেল আমদানিতে সরকারি খাতে সাশ্রয় হবে ১ দশমিক ৫ লাখ কোটি রুপি। আন্তর্জাতিক বাজারের সঙ্গে সামঞ্জস্য রেখে তিন মাসে কয়েক দফায় ভারতে জ্বালানি তেলের দাম কমেছে।

অপরিশোধিত তেলের দাম কমায়, সাশ্রয় হবে আমজনতার হেঁশেলের খরচেও। শুধু হেঁশেলই নয়, পরিবহন খরচ কমে আসায় শিল্পে বাড়বে লাভ।

এ নিয়ে মার্কিন বাজারে পরপর আট সপ্তাহ দাম পড়েছে অপরিশোধিত তেলের। পরিসংখ্যান বলছে, বিশ্ব বাজারে তেলের দাম পতনের এটা রেকর্ড।

বাংলাদেশ সময়: ০৫০২ ঘণ্টা, আগস্ট ২৩, ২০১৫
ভিএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।