ঢাকা, সোমবার, ৩ আষাঢ় ১৪৩১, ১৭ জুন ২০২৪, ০৯ জিলহজ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

‘স্মার্ট সিটি’ হচ্ছে কলকাতা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৪ ঘণ্টা, আগস্ট ২৮, ২০১৫
‘স্মার্ট সিটি’ হচ্ছে কলকাতা ছবি: সংগৃহীত

কলকাতা: ভারতে প্রতীক্ষিত স্মার্ট সিটির তালিকা ঘোষণা করা হয়েছে। ৯৮‍ভারতীয় শহরের সঙ্গে কলকাতাও নরেন্দ্র মোদীর স্বপ্নের প্রকল্পের অন্তর্ভুক্ত হল।



কলকাতা ছাড়াও পশ্চিমবঙ্গ পেয়েছে আরও তিনটি স্মার্ট সিটি। এগুলো হচ্ছে-বিধাননগর, দুর্গাপুর এবং হলদিয়া।

সূত্রমতে, চলতি বছরের ডিসেম্বরের মধ্যে প্রতিটি শহরের জন্য এই প্ল্যান তৈরি করা হবে। তারপর এসব প্ল্যান কেন্দ্রীয় সরকারের কাছে চূড়ান্ত অনুমোদনের জন্য পাঠানো হবে।

সংশ্লিষ্টরা বলছেন, স্মার্টসিটি গুলোতে অবিরত পানি সরবরাহ, অবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ, সৌরশক্তি বা বায়ুশক্তি ব্যবহার বাড়ানো হবে। স্থাপিত হবে ওয়েস্ট ম্যানেজমেন্টের সুব্যবস্থাসহ রিসাইক্লিং প্ল্যান্টও।

এর সঙ্গে যুক্ত হবে দক্ষ গণপরিবহন ব্যবস্থা, স্মার্ট পার্কিং, স্মার্ট ট্রাফিক সিগনালিং ব্যবস্থা, মেট্রো বা মনোরেলের মতো একাধিক যান চলাচলের উপেযোগী বহু লেনের রাস্তা।

সংশ্লিষ্ট সূত্র জানায়, স্মাটসিটির পরিকল্পনায় গরিবদের জন্য সূলভ আবাসনের ব্যবস্থা থাকবে। কমপক্ষে ২৫শতাংশ কম মূলের বাড়ি থাকবে এসব শহরে।

দক্ষ ও সার্বিক তথ্য প্রযুক্তি ও ইন্টারনেট সুবিধা এবং নাগরিকদের অভাব-অভিযোগ সমাধানের জন্য ই-গর্ভনেন্স প্রতিষ্ঠা করা হবে।

কম দূষণ ও স্বাস্থ্যকর পরিবেশ, সিএনজি বা ইলেকট্রিক গাড়ির ব্যবহার, গ্রিন বিল্ডিং বা দূষণমুক্ত বাড়ি তৈরির পাশাপাশি শহরগুলোতে নাগরিকদের সুরক্ষা জন্য ক্লোজড সার্কিট ক্যামেরার নজরদারিও থাকবে। ‍

কেন্দ্রীয় সরকার জানায়, এসব স্মার্ট সিটিতে নাগরিকদের জন্য স্বাস্থ্য ও শিক্ষার সুব্যবস্থা, অনলাইন শিক্ষা, চিকিৎসার ক্ষেত্রে ভিডিও কনফারেন্সিং সেবা নাগরিকদের জন্য আবশ্যিকভাবে বরাদ্দ রাখা হবে। ‍

বাংলাদেশ সময়: ১১৫০ ঘণ্টা, আগস্ট ২৮, ২০১৫
ভিএস/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।