ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

বিক্রি নেই পশ্চিমবঙ্গের গরুর হাটে, দামও কম

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০১৫
বিক্রি নেই পশ্চিমবঙ্গের গরুর হাটে, দামও কম

কলকাতা: ঈদের বাকি মাত্র আর কয়েকদিন। কিন্তু গরুর হাটের চিত্র সে কথা বলছে না।

পাশের জেলা দক্ষিণ ২৪ পরগনার ভাঙড়ের পোলেরহাটের গরুর হাটে বিক্রি নেই অন্য বছরের মতো। তবে প্রতি বছরের মতো ২৪ ঘণ্টা খোলা থাকছে পশ্চিমবঙ্গের বিখ্যাত এ পশুহাট।

শুধু পাশের অঞ্চল নয়, এই হাটে উত্তরপ্রদেশ, বিহারসহ প্রতিবেশী বাংলাদেশ থেকেও বহু ক্রেতা বিগত বছরগুলিতে গরু কিনতে আসতেন বলে জানিয়েছেন বিক্রেতারা।

সীমান্তে কড়াকড়ির ফলে এ বছর হাটে আসেননি বাংলাদেশের ক্রেতারা। ফলে চাহিদা অনেক কম। হাটের বিক্রেতারা জানান, যে গরু গতবছর ৫০ হাজার রুপিতে বিক্রি হয়েছে, এ বছর তা ২৫ হাজার রুপিতেও বিক্রি হচ্ছে না। এতে যেমন লোকসানের মুখে পড়তে হচ্ছে বিক্রেতাদের, অন্যদিকে সরকারেরও রাজস্ব ক্ষতি হচ্ছে।

বিক্রেতারা জানান, এখন পোলেরহাটসহ আশপাশের অন্য হাটে দিনে এক থেকে দেড় হাজার গরু বিক্রি হচ্ছে। কিন্তু গতবছর ঈদের আগে এ সংখ্যা ছিল প্রতি হাটে দৈনিক পাঁচ হাজারেরও বেশি। যদিও বিভিন্ন জায়গা থেকে বড় বড় পণ্যবাহী গাড়ি করে হাটে গরু আসা থেমে নেই।

পশুহাটের এক বিক্রেতা জানান, তিনি ১২টি গরু নিয়ে এলেও এখন পর্যন্ত বিক্রি হয়েছে মাত্র ৪টি গরু।

দক্ষিণ চব্বিশ পরগনা জেলার বাসিন্দা আবদুল মোল্লা জান‍ান, বিগত বছরগুলির থেকে অনেক কম দামে গরু কিনতে পারায় পারায় খুশি তিনি।

আরেক ক্রেতা আনোয়ারুল শাহ বলেন, হাটে ভিড় নেই। তাই খুব দ্রুত কেনার কাজ শেষ হয়ে গেছে।

তবে বিক্রেতাদের আশা শেষ কয়েকদিনে ভিড় বাড়বে হাটে।

বাংলাদেশ সময়: ১৩৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০১৫
ভিএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।