ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

নেতাজি সম্পর্কিত ফাইল প্রকাশ করবে ভারত সরকারও

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১৫
নেতাজি সম্পর্কিত ফাইল প্রকাশ করবে ভারত সরকারও

কলকাতা: পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের পর এবার ভারতের কেন্দ্রীয় সরকারের হাতে থাকা নেতাজি সুভাষ চন্দ্র বসু সম্পর্কিত ফাইলগুলোও প্রকাশ্যে আনা হবে বলে দাবি করেছেন পশ্চিমবঙ্গের বিজেপি সভাপতি রাহুল সিনহা।

তিনি বলেন, দিল্লিতে সরকারের তত্ত্বাবধানে থাকা নেতাজি সংক্রান্ত ফাইলগুলোর সঙ্গে বৈদেশিক সম্পর্কের বিষয় যুক্ত।

তাই কিছুটা সময় নিচ্ছে ভারত সরকার।

তিনি অভিযোগ করেন, নেতাজি সুভাষ চন্দ্র সম্পর্কিত ফাইল নিয়ে রাজনীতি করছে তৃণমূল কংগ্রেস।

গত ১৮ সেপ্টেম্বর ভারতের স্বাধীনতা সংগ্রামের অন্যতম নেতা সুভাষ চন্দ্র বসু ও তার আজাদ হিন্দ ফৌজ সংক্রান্ত ৬৪টি গোপন ফাইল প্রকাশ করেছে পশ্চিমবঙ্গ সরকার। ১২ হাজারের বেশি পাতা সম্বলিত ওই ফাইলগুলোতে কলকাতা ও পশ্চিমবঙ্গ পুলিশের গোয়েন্দাদের সংগ্রহ করা তথ্য রয়েছে।
পশ্চিমবঙ্গ সরকারের হাতে থাকা ওইসব ফাইল প্রকাশ করে দিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ভারত সরকারের কাছে থাকা ফাইলগুলোও প্রকাশ করার দাবি জানান।

নেতাজী সুভাষ চন্দ্র বসুর বিমান দুর্ঘটনার ফলে মৃত্যু হয়েছে কি-না এ নিয়ে আজও ধোঁয়াশা বর্তমান।

রাজ্য সরকারের প্রকাশ করা ফাইলগুলো থেকে এখন পর্যন্ত অবশ্য সে বিষয়ে কোনো বিশেষ তথ্য উঠে আসেনি। তবে পশ্চিমবঙ্গের বিজেপি সভাপতির এ মন্তব্য এ প্রসঙ্গে যথেষ্ট তাৎপর্যপূর্ণ।

পশ্চিমবঙ্গের বিজেপি সভাপতির কথা অনুযায়ী যদি ভারত সরকার আগামী দিনে নেতাজি সংক্রান্ত ফাইলগুলো প্রকাশ করে, তবে হয়তো নেতাজির জীবন সম্পর্কে সত্য উপলব্ধি করতে পারবেন সাধারণ মানুষ।

বাংলাদেশ সময়: ১০৩৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১৫
ভিএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।