ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

হাওড়ায় ট্রেনে মিললো বিস্ফোরক দ্রব্য

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১৫
হাওড়ায় ট্রেনে মিললো বিস্ফোরক দ্রব্য

কলকাতা: হাওড়া স্টেশনে একটি ট্রেনের ভিতরে পাওয়া তিনটি ব্যাগে মিললো বিস্ফোরক দ্রব্য। পুলিশ নিশ্চিত করেছে, তিনটি ব্যাগে রাখা দ্রব্যগুলো বোমায় ব্যবহৃত অংশ।



বুধবার (২৩ সেপ্টম্বর) সকালে হাওড়া স্টেশনে দূরপাল্লার একটি ট্রেন এসে দাঁড়ায়। যাত্রীরা নামার পর ওই ট্রেন পরীক্ষা করার সময় ব্যাগগুলি উদ্ধার করে নিরাপত্তারক্ষীরা। এরপর খবর দেওয়া হয় বোম স্কোয়াডকে।

ব্যাগের মধ্যে ছিলো কিছু পাইপ আকারের জিনিস। সেগুলি আদৌ বিস্ফোরক কিনা তা নিয়ে সন্দেহ ছিলো। দীর্ঘক্ষণ পরীক্ষার পর বোম স্কোয়াড জানায়, পাইপের মতো জিনিসগুলি আসলে বিস্ফোরক।

পাইপের মতো বিস্ফোরকগুলি ‘ডাইরেকসনাল মাইন’ হতে পারে বলে মনে করছেন বিস্ফোরক বিশেষজ্ঞরা।

কিন্তু কারা এগুলো কলকাতায় নিয়ে আসছিলো সে বিষয়ে এখনো কোনো তথ্য পাওয়া যায়নি। সাধারণভাবে একটি ডাইরেকসনাল মাইন ৫০ মিটার থেকে ২৫০ মিটার দূরের কোনো লক্ষ্যবস্তুকে আঘাত হানতে সক্ষম।

এর আগে গত মাসের মাঝামাঝি সময়ে কলকাতার জনবহুল এলাকা বিশেষ করে হাওড়া ও শিয়ালদাহ স্টেশনে জঙ্গি হামলার সতর্কতা জারি করেছিলো ভারতের অভ্যন্তরীণ নিরাপত্তা এজেন্সিগুলি। তারপরে ঠিক উৎসবের মুখে হাওড়া স্টেশনে এ ধরনের আধুনিক ও শক্তিশালী বিস্ফোরক পাওয়ায় কিছুটা আতঙ্কিত কলকাতার জনগণ।

বাংলাদেশ সময়: ১৫১৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১৫
ভিএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।