ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

‘স্মার্ট সিটি’ গড়তে রচনা প্রতিযোগিতা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১৫
‘স্মার্ট সিটি’ গড়তে  রচনা প্রতিযোগিতা

কলকাতা: ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর স্বপ্নের প্রকল্প ‘স্মার্ট সিটি’ গড়ে তুলতে এক অভিনব উদ্যোগ গ্রহণ করেছে ‘স্মার্ট সিটি’ হতে চলা কলকাতার উপনগরী ‘নিউ টাউন’ কর্তৃপক্ষ। কলকাতাবাসীর কাছে তাদের কল্পনা, ইচ্ছা এবং চাহিদা জানতে চেয়ে রচনা প্রতিযোগিতার আয়োজন করেছে নিউ টাউন কলকাতা ডেভেলপমেণ্ট অথরিটি।



‘আমার স্বপ্নের শহর’ শিরোনামে এ রচনা প্রতিযোগিতায় কলকাতার নাগরিকরা অংশ নিতে পারবেন। নিউ টাউন স্মার্ট সিটি কর্তৃপক্ষ জানায়, ১ হাজার শব্দের মধ্যে রচনা লিখে পাঠাতে পারেন শহরবাসী।

সেরা চিন্তা-ভাবনা জানিয়ে লেখাকে পুরস্কৃত করবে কর্তৃপক্ষ। তবে শুধু পুরস্কার নয়, এ রচনা প্রতিযোগিতা থেকে আসা চিন্তা-ভাবনাগুলোকে স্মার্ট সিটি গড়ে তোলার কাজেও ব্যবহার করা হবে।

একটি নতুন শহরকে গড়ে তোলার ক্ষেত্রে ভারতে নাগরিকদের মধ্যে রচনা প্রতিযোগিতার আয়োজন এই প্রথম। মনে করা হচ্ছে, এর মাধ্যমে একদিকে মানুষের চাহিদার কথা জানা যাবে। অন্যদিকে শহরের মানুষদের কাছ থেকে এমন কিছু নতুন ধারণার কথা উঠে আসতে পারে যেগুলো ‘স্মার্ট সিটি’ নির্মাণের পক্ষে সহায়ক হবে।  

এ রচনা প্রতিযোগিতা নিয়ে ইতোমধ্যেই উৎসাহ তৈরি হয়েছে কলকাতায়।

বাংলাদেশ সময়: ১৩২০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১৫
ভিএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।