ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

সাংবিধানিক সংকট পশ্চিমবঙ্গে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১১ ঘণ্টা, অক্টোবর ৬, ২০১৫
সাংবিধানিক সংকট পশ্চিমবঙ্গে

কলকাতা: নির্বাচন প্রক্রিয়ার মাঝখানে পশ্চিমবঙ্গের প্রধান নির্বাচন কমিশনারের পদত্যাগে জটিল সাংবিধানিক পরিস্থিতির উদ্ভব হয়েছে। সুশান্তরঞ্জন উপাধ্যায় তার পদত্যাগপত্র পশ্চিমবঙ্গের রাজ্যপাল কেশরী নাথ ত্রিপাঠীর কাছে জমা দিয়েছন।

ইতোমধ্যে পদত্যাগপত্র গৃহীতও হয়েছে।

জানা যায়, পশ্চিমবঙ্গের পরিবহন দফতরের সচিব আলাপন বন্দ্যোপাধ্যায় প্রধান নির্বাচন কমিশনারের দায়িত্ব নেবেন। কিন্তু তার বিষয় নিয়ে সাংবিধানিক জটিলতার কথা সামনে এসেছে।

একজন রাজ্য সরকারের কর্মকর্তা তার বর্তমান পদে ইস্তফা না দিয়ে আদৌ মুখ্য নির্বাচন কমিশনারের দায়িত্ব নিতে পারেন কিনা, এই প্রশ্ন উঠতে শুরু করেছে।

এদিকে আগামীকাল বুধবার (০৭ অক্টোবর) জলপাইগুড়ি নির্বাচনের ফল ঘোষণা হবে। কিন্তু নির্বাচন কমিশনার না থাকলে ফল ঘোষণা সম্ভব নয়। এদিকে সম্ভাব্য আলাপন বন্দ্যোপাধ্যায় আবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে ভুটান সফরে রয়েছেন। এতে সংকট আরও জটিল হয়েছে।

নবান্ন সূত্রে জানা যায়, মঙ্গলবার (০৬ অক্টোবর) রাতেই নতুন কমিশনার নিয়োগের বিজ্ঞপ্তি জারি হতে পারে।

অন্যদিকে পশ্চিমবঙ্গের রাজনৈতিক মহলের একটি অংশ মনে করছেন নির্বাচনে প্রবল অশান্তি, ২১ জন সাংবাদিকের আহত হওয়ার ফলে নির্বাচনের ফলাফল ঘোষণা আটকে দেওয়ার নির্দেশ দেওয়ায় শাসক দলের চাপের মুখে পড়েছিলেন সুশান্তরঞ্জন উপাধ্যায়। প্রধান নির্বাচন কমিশনারের পদত্যাগের ফলে পশ্চিমবঙ্গের রাজনৈতিক এবং প্রশাসনিক ক্ষেত্রে যথেষ্ট আলোড়ন পড়েছে এটি নিশ্চিতভাবে বলা যায়।

** পশ্চিমবঙ্গ নির্বাচন কমিশনারের পদত্যাগ

বাংলাদেশ সময়: ২২১২ ঘণ্টা, অক্টোবর ০৬, ২০১৫
ভিএস/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।