ঢাকা, শুক্রবার, ১৪ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

খাদ্য সংকটে ত্রিপুরা রাজ্য, ৪৪নং জাতীয় সড়কের বেহাল দশা

আগরতলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৬ ঘণ্টা, জুলাই ২০, ২০১৬
খাদ্য সংকটে ত্রিপুরা রাজ্য, ৪৪নং জাতীয় সড়কের বেহাল দশা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আগরতলা: বর্ষা মৌসুমে দেশের অন্যান্য রাজ্য থেকে ত্রিপুরায় আসার একমাত্র মাধ্যম ৪৪ নম্বর জাতীয় সড়কে আসাম রাজ্যের শেষ প্রান্তের লোয়াইরপুয়া এলাকায় বেহাল অবস্থার সৃষ্টি হয়েছে। গত প্রায় তিনমাস ধরে এই অবস্থা চলছে।

 

এদিকে ত্রিপুরার জীবন রেখা বলে পরিচিত ৪৪নম্বর জাতীয় সড়কের বেহাল অবস্থার এবং পণ্যবাহী ট্রেন নিয়মিত না আসার কারণে ত্রিপুরা সরকারের খাদ্যের মজুদ খাদ্য ভান্ডারেও টান পড়ার উপক্রম হয়েছে।

মঙ্গলবার (১৯ জুলাই) সন্ধ্যায় মহাকরণে এই বিষয়ে বিস্তারিত তথ্য তুলে ধরেন খাদ্য ও জন সংভরণ দফতরমন্ত্রী ভানু লাল সাহা।

মন্ত্রী বলেন, রাজ্যের খাদ্য ভান্ডারে বর্তমানে ৪৪ দিনের চাল, একদিনের গম, চারদিনের চিনি ও  ২১দিনের লবণ মজুদ রয়েছে। বর্ষার কারণে যদি জাতীয় সড়ক বন্ধ হয়ে যায় ও রেলপথেও সমস্যা দেখা দেয় তবে এই রাজ্যে খাদ্যের অনেক সংকট দেখা দিবে এবং বিপদ বয়ে আসবে।

অপরদিকে ট্রাক চালকরা ‍জানায়, ত্রিপুরা রাজ্যে প্রবেশের জন্য নিত্য প্রয়োজনীয় পণ্য বোঝাই হাজারেরও বেশি ট্রাক লোয়াইরপুয়া এলাকায় দাঁড়িয়ে আছে। কোন কোন ট্রাক প্রায় দুই মাস ধরে দাঁড়িয়ে রয়েছে।

ট্রাকের লাইন ২৩ কি.মি এরও বেশি দীর্ঘ হয়ে গিয়েছে বলেও জানায় ট্রাক চালকেরা।

এই পণ্য বোঝাই ট্রাকগুলোকে ঘুরিয়ে আসামের বদরপুর এলাকায় নিয়ে গিয়ে এই পণ্যগুলিকে কোন ভাবে ট্রেনে করে ত্রিপুরায় নিয়ে আসার ব্যাপারে রাজ্য সরকারের পক্ষ থেকে রেলওয়ে দফতরের সঙ্গে আলোচনা চলছে বলে জানা যায়।

বাংলাদেশ সময়: ১৫৪৪ ঘণ্টা, জুলাই ২০, ২০১৬
জিসিপি/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।