ঢাকা, শুক্রবার, ১৪ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

দক্ষিণ ত্রিপুরায় ইন্টিগ্রেটেড চেকপোস্ট স্থাপনের প্রতিশ্রুতি

আগরতলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫২ ঘণ্টা, জুলাই ২২, ২০১৬
দক্ষিণ ত্রিপুরায় ইন্টিগ্রেটেড চেকপোস্ট স্থাপনের প্রতিশ্রুতি ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আগরতলা: ত্রিপুরার সঙ্গে বাংলাদেশের ব্যবসায়ীক সু-সম্পর্কের জন্য ভারত-বাংলাদেশ সীমান্তের আগরতলায় অত্যাধুনিক সুবিধা সম্পন্ন একটি ইন্টিগ্রেটেড চেকপোস্ট (আইসিপি) স্থাপন করেছে ভারত সরকার।

 

বাংলাদেশ অংশের আখাউড়া আই সি পি’র সাফল্যের পর এবার ত্রিপুরার দক্ষিণ জেলার শহর সাব্রুমের ভারত-বাংলাদেশ সীমান্তে আরও একটি আইসিপি স্থাপনের দাবি জানিয়েছেন ত্রিপুরা রাজ্যের সংসদ সদস্যরা।

বৃহস্পতিবার (২১ জুলাই) ভারত সরকারের শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী নির্মলা সীতা রমণের সঙ্গে জিতেন্দ্র চৌধুরীর নেতৃত্বে তিন সদস্যে প্রতিনিধি দলের বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

প্রতিনিধি দলের অন্য দুই সদস্য হলেন, শঙ্কর প্রাসাদ দত্ত এবং ঝর্ণা দাশবৈদ্য।

জিতেন্দ্র চৌধুরী বাংলানিউজকে বলেন, সাব্রুম সীমান্তে একটি আইসিপি স্থাপনের দাবির বিষয়টি মন্ত্রীর কাছে তুলে ধরা হয়েছে। কারণ সাব্রুম থেকে বাংলাদেশের চট্টগ্রাম সমুদ্র বন্দরের দূরত্ব মাত্র ৭২কি.মি.। তাই খুব সহজে চট্টগ্রাম বন্দর থেকে পণ্য সামগ্রী নিয়ে সাব্রুম হয়ে ত্রিপুরাসহ সমগ্র উত্তর-পূর্ব ভারতে সহজে পৌঁছে দেওয়া যাবে।

তিনি আরও বলেন, আগামী বছর সাব্রুম পর্যন্ত রেলপথ যোগাযোগ শুরু হলে পণ্য সামগ্রী আনা নেওয়ায় সুবিধা হবে।

বৈঠকে মন্ত্রী নির্মলা সীতা রমণ আইসিপি স্থাপনের বিষয়ে তাদের দাবির প্রতি সম্মতি প্রকাশ করেন।

মন্ত্রী নির্মলা বলেন, আইসিপি স্থাপনের আগে ভারত সরকারের ল্যান্ড-পোর্ট অথরিটি অব ইন্ডিয়ার কাছ থেকে অনুমতি নিয়ে খুব দ্রুত সাব্রুম আইসিপির প্রস্তাব অনুমোদনের জন্য স্বরাষ্ট্রমন্ত্রীকে জানানো হবে।

বাংলাদেশ সময়: ১৯৪৭ ঘণ্টা, জুলাই ২২, ২০১৬
আরআইএস/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।