ঢাকা, শুক্রবার, ১৪ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

‘ওয়েস্ট বেঙ্গল’ নাম বদলাতে চান মমতা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৬
‘ওয়েস্ট বেঙ্গল’ নাম বদলাতে চান মমতা

কলকাতা: পশ্চিমবঙ্গের সরকারি নাম ‘ওয়েস্ট বেঙ্গল’ বদলাতে চান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এর আগে ‘ক্যালকাটা’ নাম বদলে ‘কলকাতা’ করা হয়েছিলো।

শনিবার (২৩ জুলাই) পশ্চিমবঙ্গের প্রশাসনিক ভবন নবান্ন সূত্রে এই খবর জানা যায়।

নাম বদলানোর বিষয়টি কারো কাছে আবাক করা হলেও এর পেছনে যথেষ্ট যুক্তি দেখিয়েছেন মুখ্যমন্ত্রী। এ নিয়ে ভারত সরকারের কাছে অনুরোধ জানাতে যাচ্ছে পশ্চিমবঙ্গ সরকার। কেন্দ্রীয় সরকারের অনুমোদন সাপেক্ষেই এই নাম বদল হতে পারে।

সূত্র জানায়, ভারতের সরকারি খাতায় পশ্চিমবঙ্গের ইংরেজি নাম ‘ওয়েস্ট বেঙ্গল’ (WEST BENGAL)। ইংরেজি বর্ণমালার ক্রম অনুযায়ী যে কোনো সরকারি অনুষ্ঠানে সব শেষে বলার সুযোগ পান পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও রাজ্যের প্রতিনিধি। ফলে জরুরি বিষয় বলার থাকলেও সেটি আগে বলা সম্ভব হয় না।

তাই ‘ওয়েস্ট বেঙ্গল’ নাম বদলে ‘পশ্চিমবঙ্গ’ রাখার সুপারিশ করা হবে। এর ফলে ইংরেজি বর্ণমালার ক্রম অনুযায়ী কিছুটা আগে বলার সুযোগ পাবেন রাজ্যের প্রতিনিধিরা। তবে এই সবই নির্ভর করছে ভারত সরকারের অনুমতি সাপেক্ষে। এর আগেই একই অনুরোধ ভারত সরকারকে জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

বাংলাদেশ সময়: ২০১০ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৬
ভিএস/জিসিপি/টিআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।