ঢাকা, সোমবার, ১০ আষাঢ় ১৪৩১, ২৪ জুন ২০২৪, ১৬ জিলহজ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

ত্রিপুরায় আন্তর্জাতিক আদিবাসী দিবস উদযাপন

আগরতলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৮ ঘণ্টা, আগস্ট ৯, ২০১৬
ত্রিপুরায় আন্তর্জাতিক আদিবাসী দিবস উদযাপন ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আগরতলা: সব ভাষা ও সংস্কৃতির সমমর্যাদা বিকাশ ও গণতান্ত্রিক অধিকার প্রতিষ্ঠায় এগিয়ে আসার আহ্বান জানিয়ে ত্রিপুরা রাজ্যে আন্তর্জাতিক আদিবাসী দিবস উদযাপন করেছে বিভিন্ন উপজাতি সংগঠন।

মঙ্গলবার (০৯ আগস্ট) বিকেলে আগরতলায় রবীন্দ্র শতবার্ষিকী ভবনে বামফ্রন্ট সমর্থিত চার উপজাতি সংগঠনের উদ্যোগে দিবসটি উদযাপন করা হয়।

দিবসটি উপলক্ষে বামফ্রন্ট সমর্থিত চার উপজাতি সংগঠন যুব ও ছাত্র সংগঠন ত্রিপুরা গণমুক্তি পরিষদ, উপজাতি যুব ফেডারেশন, উপজাতি ছাত্র ফেডারেশন ও টিইউকে সি’র এ আলোচনা সভার আয়োজন করে।

সভায় উপস্থিত ছিলেন- সংসদ তথা ত্রিপুরা গণমুক্তি পরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি জিতেন্দ্র চৌধুরী, প্রাক্তন সংসদ বাজুবন রিয়াং সহ অন্যান্য উপজাতি নেতারা।

বর্তমানে সারা বিশ্বে ৩শ’ ৭০ মিলিয়ন আদিবাসী রয়েছেন। তাদের হাজারের বেশি ভাষা ও ৫ হাজারেরও বেশি বৈচিত্র্যময় সংস্কৃতি রয়েছে। সেইসঙ্গে আদিবাসী শব্দের নানা মত নিয়েও বিস্তারিত তথ্য ত‍ুলে ধরেন-জিতেন্দ্র চৌধুরী।

দিবসটি উপলক্ষে রাজ্যের প্রতিটি গুরুত্বপূর্ণ স্থানে বিভিন্ন উপজাতি সংগঠনের উদ্যোগে নানা কর্মসূচি পালন করা হয়।

বাংলাদেশ সময়: ২০৫৪ ঘণ্টা, আগস্ট ০৯, ২০১৬
ওএইচ/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।