ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

কলকাতায় বন্ধু অমলেন্দুর বাড়িতে মহিউদ্দিনের স্মরণসভা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১০ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৭
কলকাতায় বন্ধু অমলেন্দুর বাড়িতে মহিউদ্দিনের স্মরণসভা

কলকাতা: সদ্য প্রয়াত চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সভাপতি ও সাবেক মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরীর স্মরণে কলকাতায় স্মরণসভার আয়োজন করা হয়েছে।

কলকাতার শোভাবাজারে মহিউদ্দিন চৌধুরীর বন্ধু চট্টগ্রামের মদুনাঘাটের মুক্তিযোদ্ধা অমলেন্দু সরকারের বাড়িতে সোমবার (১৮ ডিসেম্বর) দুপুরে এ স্মরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

মুক্তিযোদ্ধা অমলেন্দু সরকার বাংলানিউজকে এ তথ্য জানিয়েছেন।

কলকাতায় বসবাসরত চট্টগ্রামের বাসিন্দাদের উদ্যোগে আয়োজিত এ স্মরণসভায় উপস্থিত থাকবেন প্রখ্যাত সার্জন ডা. পূর্ণেন্দু রায়, অল ইন্ডিয়ান পেপার্স অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি রাউজানের বাদল চৌধুরী, চট্টগ্রামের অধিবাসী বর্তমানে কলকাতায় বসবাসকারী অজিত দাশ, রতন ধর প্রমুখ।

পঁচাত্তরের ১৫ আগস্টে সপরিবারে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার পর বন্ধু অমলেন্দুকে নিয়ে এ হত্যাকাণ্ডের প্রতিশোধ নিতে অস্ত্র হাতে তুলে নেন চট্টল বীর এবিএম মহিউদ্দিন চৌধুরী।

পরবর্তীতে চলে যান কলকাতায়। অর্থ নেই, থাকার জায়গা নেই, বেকার জীবন। থাকতেন ছোট্ট একটি কুটিরে। একজন থাকার মতো একটি খাটে ঘুমাতেন বন্ধু অমলেন্দুকে নিয়ে।

অনাহার, অর্ধাহার- এভাবেই দিনাতিপাত। কখনও রাস্তার কাঁচাবাজারে আলু বিক্রি করেছেন। কখনও টং দোকানে চা বিক্রি করেছেন। চাকরি করেছেন সিটি করপোরেশনেও।

তার জীবনের অনেকটা সময় কেটেছে কলকাতার ওই এলাকায়। ফলে তার পরিচিতিও ছিল বেশ। তাই জীবদ্দশায় এবিএম মহিউদ্দিন চৌধুরী কলকাতায় এলে শোভাবাজারে বন্ধু অমলেন্দুর বাড়িতেই উঠতেন।

নিজ হাতে বাজার করে এখানে রান্না করে বন্ধু-বান্ধব ছাড়াও পরিচিত মানুষজনকে নিয়ে একসঙ্গে খেতেন, খাওয়াতেন।   

অমলেন্দু জানান, স্মরণ সভায় দুপুরে চট্টগ্রামের ঐতিহ্যবাহী মেজবানের আয়োজন করা হয়েছে। এতে কলকাতায় বসবাসরত চট্টগ্রামের বাসিন্দাদের উপস্থিত হতে অনুরোধ করছি।  

বাংলাদেশ সময়: ০৬০৬ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৭
এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।