ঢাকা, বৃহস্পতিবার, ৫ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৩

দিল্লি, কলকাতা, আগরতলা

ভারতের পরবর্তী বায়ুসেনা প্রধান এয়ার মার্শাল ভিআর চৌধুরী

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০২১
ভারতের পরবর্তী বায়ুসেনা প্রধান এয়ার মার্শাল ভিআর চৌধুরী

কলকাতা: ভারতের পরবর্তী বায়ুসেনা প্রধান হতে চলেছেন এয়ার মার্শাল ভিআর চৌধুরী। মঙ্গলবার (২১ সেপ্টম্বর) দেশটির কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রকের মুখপাত্র এ ভরত ভুষণ বাবু একটি ট্যুইট করে এ খবর জানিয়েছেন।

বর্তমানে ভাইস চিফ অফ এয়ার স্টাফ পদে রয়েছেন এয়ার মার্শাল ভিআর চৌধুরী।
 
১৯৮২ সালের ডিসেম্বরে ভিআর চৌধুরী বায়ুসেনায় যোগদান করেন। তিনি তার সামরিক ক্যারিয়ারে বিভিন্ন গুরুত্বপূর্ণ বিমানঘাঁটির অধিনায়কত্ব করেছেন। এছাড়া ১৯৯৯ সালে পাকিস্তানের সঙ্গে কার্গিল যুদ্ধের সময় তিনি বেশ কয়েকটি প্রতিরক্ষা মিশনেও ছিলেন। এয়ার মার্শাল ভিআর চৌধুরী একজন অভিজ্ঞ পাইলট। তিনি মিগ-২১, মিগ-২৯ এবং সুখোই-৩০ এর মতো যুদ্ধবিমান ৩৮০০ ঘণ্টারও বেশি সময় ধরে উড়িয়েছেন।

এর আগে তিনি ভারতীয় বিমান বাহিনীর (আইএএফ) প্রধান দপ্তরের (দিল্লি) ডেপুটি চিফের নিয়োগ পেয়েছিলেন। ভাইস চিফ হিসেবে রাফাল কর্মসূচির সঙ্গে ঘনিষ্ঠভাবে যুক্ত ছিলেন। ফ্রান্সে যুদ্ধবিমান প্রকল্পের অগ্রগতি পর্যবেক্ষণকারী দ্বিপাক্ষিক উচ্চস্তরের গোষ্ঠীর প্রধানও ছিলেন।

আগামী ৩০ সেপ্টেম্বর বর্তমান চিফ অফ এয়ার স্টাফ পদ থেকে অবসর নিতে চলেছেন এয়ার চিফ মার্শাল আরকেএস ভাদৌরিয়া। ভাদৌরিয়া অবসর নেওয়ার দিনই বায়ুসেনাতে সবথেকে সিনিয়র অফিসার হবেন ভিআর চৌধুরী। সিনিয়রিটির নীতিতেই বায়ুসেনা প্রধান হিসেবে ভিআর চৌধুরীকে বেছে নেওয়া হয়েছে বলে জানা গেছে।

বাংলাদেশ সময়: ০৯২৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০২১
ভিএস/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa