ঢাকা, মঙ্গলবার, ১০ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৩

দিল্লি, কলকাতা, আগরতলা

জনজাতির উন্নয়নে কাজ করছে সরকার: মুখ্যমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০২১
জনজাতির উন্নয়নে কাজ করছে সরকার: মুখ্যমন্ত্রী

আগরতলা (ত্রিপুরা): ত্রিপুরা রাজ্যে বসবাসরত জনজাতি অংশের মানুষের জন্য উন্নয়নমূলক কাজ করছে বর্তমান সরকার। সোমবার (২৭ সেপ্টেম্বর) বিধান সভা অধিবেশনের দ্বিতীয় ও শেষ দিন রাজ্য বিধান সভায় এ কথা জানান মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব।

 

এদিন রাজ্যের জনজাতি অংশের একাধিক বিধায়ক গ্রাম পাহাড়ের শিক্ষা, স্বাস্থ্যসহ বিভিন্ন সমস্যার কথা তুলে ধরেন মুখ্যমন্ত্রীর কাছে। এ সময় তারা জানতে চান জনজাতি অংশের আর্থসামাজিক অবস্থার উন্নয়নের জন্য সরকার কী কাজ করছে। তাদের এ প্রশ্নের উত্তরে বিপ্লব কুমার দেব বলেন, ভারতের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন সরকার প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে জনজাতি অংশের মানুষদের উন্নয়নের দিকে বিশেষ নজর দেওয়া হয়েছে। একইভাবে রাজ্যে বর্তমান সরকার প্রতিষ্ঠিত হওয়ার পর জনজাতিদের সামাজিক ও অর্থনৈতিক অবস্থার উন্নতির জন্য নানা পদক্ষেপ নেওয়া হয়েছে। বর্তমান কেন্দ্র ও ত্রিপুরা সরকার মিলিতভাবে প্রতিবেশী রাজ্য মিজোরাম থেকে রাজ্যে আসা ব্রু রিয়াংদের পুনর্বাসনের ব্যবস্থা করেছে। দীর্ঘ ২৩ বছর ধরে তারা ত্রিপুরায় থাকলেও সাবেক সরকারগুলো তাদের সমস্যার স্থায়ী সমাধানের জন্য কোনো উদ্যোগ গ্রহণ করেনি।  

মুখ্যমন্ত্রী বলেন, সম্প্রতি ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারামন রাজ্য সফরে এসে এক হাজার ৩০০ কোটি রুপির প্যাকেজ ঘোষণা করেছেন জনজাতিদের কল্যাণের জন্য। ঠিক একইভাবে দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ওপর জনজাতিদেরও বিশ্বাস আছে। বর্তমান সরকার প্রতিষ্ঠিত হয়ে জনজাতিদের জন্য টাউন কমিটি গঠন করেছে। আগরতলা বিমানবন্দরের নাম পাল্টে মহারাজা বীর বিক্রম কিশোর মানিক্য বাহাদুরের নামে নামাকরন করা হয়েছে। সমাজপতিদেরও সম্মাননা দেওয়া হচ্ছে বর্তমান সময়ে।  

এছাড়া গড়িয়া পূজায় সরকারি ছুটি দেওয়া হচ্ছে এখন। এরপরও জনজাতির কোনো সমস্যা থাকলে তা নিয়ে তারা মুখ্যমন্ত্রীর কাছে যেতে পারেন বলে জানিয়েছেন।

বাংলাদেশ সময়: ২১০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০২১
এসসিএন/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa