ঢাকা, বৃহস্পতিবার, ২২ আষাঢ় ১৪২৯, ০৭ জুলাই ২০২২, ০৭ জিলহজ ১৪৪৩

দিল্লি, কলকাতা, আগরতলা

২৩ থেকে পশ্চিমবঙ্গে জেলার সংখ্যা হবে ৪৬: মমতা

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪৩ ঘণ্টা, মে ১৩, ২০২২
২৩ থেকে পশ্চিমবঙ্গে জেলার সংখ্যা হবে ৪৬: মমতা

কলকাতা: পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রশাসনিক সুবিধার জন্য এর আগেও জেলার সংখ্যা বেড়েছে। আবার রাজ্যটিতে বাড়তে চলেছে জেলার সংখ্যা।

বৃহস্পতিবার (১২ মে) কলকাতার টাউন হলে ডব্লিউবিসিএস কর্তাদের সংগঠনের বার্ষিক সাধারণ সভায় মুখ্যমন্ত্রী জানিয়েছেন, ‘রাজ্যে ২৩-এর বদলে আগামীতে ৪৬টি জেলা হতে পারে। তবে এ জন্য অফিসার ও পরিকাঠামো দরকার। আমলারাই সরকারের আসল মুখ। ’

প্রসঙ্গত, প্রশাসনিক স্তরে এই প্রক্রিয়া আগেই শুরু হয়েছে পশ্চিমবঙ্গে। ২০১১ সালে মমতার দল পশ্চিমবঙ্গে ক্ষমতায় আসার পর পর ১৯টি জেলা ভেঙে ২৩টা জেলা ঘোষণা করেছিলেন। বর্ধমান দু`ভাগ করে হয়েছিল, পূর্ব বর্ধমানেএবং পশ্চিম বর্ধমান। পরে নতুন জেলা গঠন হয়েছিল আলিপুরদুয়ার, ঝাড়গ্রাম, কালিম্পং।

আবারও জেলার সংখ্যা বৃদ্ধির প্রক্রিয়া শুরু হতে চলেছে। মুখ্যমন্ত্রী এদিন বলেছেন, আগামী দিনে আমাদের রাজ্যে আরও জেলা বাড়বে। ২৩টা জেলা একদিন ৪৬টা জেলাও হতে পারে। বিহার দেখুন, ওদের প্রায় ৫০-৬০টা জেলা আছে। আমাদের এখানে ভাগ করতে হবে। ভাগ করলে ম্যান পাওয়ার চাই। পরিকাঠামো চাই। কিন্তু পরিকাঠামো থাকলেও অফিসার নেই। প্রয়োজন মতে আইএএস পাচ্ছি না। নতুন নতুন জেলা করতে চাই।  উন্নয়নের প্রয়োজনে জেলার সংখ্যা বাড়ানোর প্রয়োজন। আগামী দিনে ২৩টা থেকে ৪৬টা পর্যন্ত জেলা করার ইচ্ছা রয়েছে সরকারের।

এর আগে, রাজ্যটিতে পুলিশ ভেঙে একাধিক পুলিশ কমিশনারেট হয়েছে, পুলিশ জেলা গঠিত হয়েছে। এদিন মমতা বন্দ্যোপাধ্যায় আরও বলেন, কোভিডে চারজন অফিসারকে আমরা হারিয়েছি। তাদের বয়সও অল্প ছিল। দুয়ারে সরকার, পড়ায় সমাধান, কন্যাশ্রী ননা প্রকল্পে তো রয়েছে। কোনো ছুটিও ডব্লিউবিসিএস ও আইএএস কর্তাদের নেই।

বাংলাদেশ সময়: ০০৩৬ ঘণ্টা, মে ১৩, ২০২২
ভিএস/এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa