ঢাকা, সোমবার, ১৫ মাঘ ১৪২৯, ৩০ জানুয়ারি ২০২৩, ০৭ রজব ১৪৪৪

অর্থনীতি-ব্যবসা

‘কমোডিটি এক্সচেঞ্জ চালু হলে আন্ডার ও ওভার ইনভয়েসিং বন্ধ হবে’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৮ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০২২
‘কমোডিটি এক্সচেঞ্জ চালু হলে আন্ডার ও ওভার ইনভয়েসিং বন্ধ হবে’ বিএসইসি চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম

ঢাকা: কমোডিটি এক্সচেঞ্জ চালু হলে স্ক্রিনে সারা বিশ্বের বাজার দেখা যাবে বলে জানিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।  

তিনি বলেন, এতে করে আন্ডার ইনভয়েসিং এবং ওভার ইনভয়েসিংয়ের আর সুযোগ থাকবে না।

সোমবার (০৫ ডিসেম্বর) রাজধানীর পল্টন টাওয়ারে ইকোনমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) আয়োজিত ‘বাংলাদেশের পুঁজিবাজারের সম্ভাবনা এবং চ্যালেঞ্জ’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

বিএসইসি চেয়ারম্যান বলেন, আমাদের যখন নিজেদের কমোডিটি এক্সচেঞ্জ হয়ে যাবে, তখন আপনারা এখানে বসেই স্ক্রিনে দেখতে পাবেন ঘানায় আজকে চালের দাম কত। আরেক দেশে আজকে গম কততে বিক্রি হচ্ছে বা আমাদের গার্মেন্টেসের এই শার্টটি কোন দেশ কোন দামে কিনতে চায়। এখানে বসেই আমরা সারা পৃথিবীর নিজেদের বাজার এবং ওদের বাজার দেখতে পাবো। এই আন্ডার ইনভয়েসিং এবং ওভার ইনভয়েসিংয়ের আর সুযোগ থাকবে না। কারণ ওখানে ওয়ার্ল্ড মার্কেটিংয়ের প্রাইজ দেখে তখন মানুষ কেনাবেচা করবে। সুতরাং ইনফ্রেশনের কন্ট্রোল, ইনভয়েস নিয়ে খেলা এই বিভিন্ন রকমের অর্থনীতি বিভিন্ন বিষয় নিয়ে যে আজ আলোচনা করলাম এই সব কিছুই কিন্তু কমোডিটি এক্সচেঞ্জের মাধ্যমে অর্ধেক দূর হয়ে যাবে।

তিনি আরও বলেন, আমরা দ্বায়িত্ব নেওয়ার পর করোনা মার্কেট বন্ধ ছিল। বন্ধ মার্কেট কিভাবে চালু করবো সেটা নিয়ে চিন্তিত ছিলাম চালু করি, সবার সহায়তায় ইনডেক্স ৭ হাজার আনতে সক্ষম হয়েছিলাম। তবে বাজার নিয়ে কাজ করছি ফলাফল আপনারা পাবেন।

বিএসইসির চেয়ারম্যান বলেন, আমাদের বিনিয়োগ শিক্ষা প্রয়োজন। এই শিক্ষার মাধ্যমে সবার বিনিয়োগ ক্ষমতা বাড়বে, এজন্য শিক্ষাটা জরুরি, বিনিয়োগ শিক্ষা ছাড়া এই মার্কেট ডেভেলপ করা কঠিন, আর্থিক খাত বুঝা লোকের অভাব রয়েছে বলে তিনি জানান।

অনুষ্ঠানে প্যানেলিস্ট হিসেবে আলোচনায় অংশ নেন ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেডের চেয়ারম্যান মো. ইউনুসুর রহমান, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান আসিফ ইব্রাহিম, বিএপিএলসির সাবেক সভাপতি আজম জে চৌধুরী ও বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের সহ সভাপতি মো. মনিরুজ্জামান।

ইআরএফ সভাপতি শারমিন রিনভীর সভাপতিত্ব অনুষ্ঠান পরিচালনা করেন সাধারণ সম্পাদক এস এম রশিদুল ইসলাম।

বাংলাদেশ সময়: ১৫৫৭ ঘণ্টা, ডিসেম্বর ০৫, ২০২২ 
এসএমএকে/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa