ঢাকা, রবিবার, ২২ মাঘ ১৪২৯, ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ১৩ রজব ১৪৪৪

অর্থনীতি-ব্যবসা

বাংলাদেশকে ২০৭৩ কোটি টাকা ঋণ দিচ্ছে এডিবি

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪০ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০২২
বাংলাদেশকে ২০৭৩ কোটি টাকা ঋণ দিচ্ছে এডিবি

ঢাকা: বাংলাদেশে ক্ষুদ্র উদ্যোক্তাদের ঋণ সহায়তা ও নারী উদ্যোক্তাদের অর্থনৈতিক ক্ষমতায়নে ২০ কোটি মার্কিন ডলার ঋণ দিচ্ছে এশিয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। বাংলাদেশি মুদ্রায় যা দুই হাজার ৭৩ কোটি টাকা।

 

মঙ্গলবার (৬ ডিসেম্বর) রাজধানীর শেরে বাংলানগর এনইসি সম্মেলন কক্ষে এ বিষয়ে বাংলাদেশ সরকার এবং এডিবির মধ্যে একটি ঋণচুক্তি স্বাক্ষর হয়।

বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব শরিফা খান এবং এডিবির পক্ষে প্রতিষ্ঠানটির কান্ট্রি ডিরেক্টর এডিমন গিনটিং ঋণচুক্তিতে সই করেন।

এছাড়া বাংলাদেশ আবাসিক মিশন প্রকল্পচুক্তিতে সরকারের পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) ব্যবস্থাপনা পরিচালক ড. নমিতা হালদার এবং এডিবির কান্ট্রি ডিরেক্টর এডিমন গিন্টিং স্বাক্ষর করেন।

মাইক্রো এন্টারপ্রাইজ ফাইন্যান্সিং অ্যান্ড ক্রেডিট অ্যানহ্যান্সমেন্ট প্রকল্পের আওতায় দেওয়া ২০ কোটি ডলারের এ ঋণ কার্যক্রম ৩১ ডিসেম্বর ২০২৭ সালে শেষ হবে।

১৯৭৩ সাল থেকে এডিবি বাংলাদেশের অন্যতম প্রধান উন্নয়ন সহযোগী। এডিবি এ পর্যন্ত বাংলাদেশকে ২৭ দশমিক ২২ বিলিয়ন মার্কিন ডলার ঋণ সহায়তা এবং শূন্য দশমিক ৫৩৭ বিলিয়ন ডলারের অনুদান সহায়তা দিয়েছে।

বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, ডিসেম্বর ৬ , ২০২২
জেডএ/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa