ঢাকা, শুক্রবার, ১২ মাঘ ১৪২৯, ২৭ জানুয়ারি ২০২৩, ০৪ রজব ১৪৪৪

অর্থনীতি-ব্যবসা

বিদায়ী সপ্তাহে পুঁজিবাজারে লেনদেন হয়েছে ১৫৬৫ কোটি টাকা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৯ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০২২
বিদায়ী সপ্তাহে পুঁজিবাজারে লেনদেন হয়েছে ১৫৬৫ কোটি টাকা

ঢাকা: বিদায়ী সপ্তাহে (৪-৮ ডিসেম্বর) সূচকের পতন হয়েছে দেশের পুঁজিবাজারে। একইসঙ্গে টাকার পরিমাণে লেনদেনও কমেছে।

বিদায়ী সপ্তাহে পুঁজিবাজারে লেনদেন হয়েছে এক হাজার ৫৬৫ কোটি টাকা। এরমধ্যে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এক হাজার ৫৩৭ কোটি ৪৭ লাখ ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ২৭ কোটি ৮৬ লাখ টাকা।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। জানা গেছে, বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে এক হাজার ৫৩৭ কোটি ৪৭ লাখ ৯২৪ টাকার লেনদেন হয়েছে। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল দুই হাজার ২৪ কোটি ৬৪ লাখ ৫১ হাজার ৫০৬ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেনে ৪৮৭ কোটি ১৭ লাখ ৫০ হাজার ৫৮২ টাকা কমেছে।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৬ হাজার ২২৭ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে ডিএসইর শরিয়াহ সূচক ৮ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৩৬১ ও দুই হাজার ২০৩ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবস লেনদেন শুরুর আগে ডিএসইতে বাজার মূলধন ছিল ৭ লাখ ৬৩ হাজার ৭৪৭ কোটি ২৬ লাখ ৪১ হাজার ৭৫০ টাকা। আর সপ্তাহের শেষ কার্যদিবস লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়ায় ৭ লাখ ৬২ হাজার ৭১২ কোটি ৮৬ লাখ ১৪ হাজার ৬৮৩ টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন এক হাজার ৩৪ কোটি ৪০ লাখ ২৭ হাজার ৬৭ টাকা কমেছে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৭২টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ২০টির, কমেছে ৭৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭৭টি শেয়ার ও ইউনিট দর।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে বিদায়ী সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ২৭ কোটি ৮৬ লাখ ৫ হাজার ৭৭২ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৪৮ কোটি ৮৭ লাখ ১৪ হাজার ৯৪৩ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন ২১ কোটি ১ লাখ ৯ হাজার ১৭১ টাকা কমেছে।

সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৮৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৩৩৮ পয়েন্টে।

সপ্তাহজুড়ে সিএসইতে ২৩০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ২৩টির দর বেড়েছে, ৫৫টির কমেছে এবং ১৫২টির দর অপরিবর্তিত রয়েছে।

বাংলাদেশ সময়: ১৮১৮ ঘণ্টা, ডিসেম্বর ০৯, ২০২২
এসএমএকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa