ঢাকা, বুধবার, ৪ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

চলতি অর্থবছরে ২.২৩ বিলিয়ন ডলার বাজেট সহায়তা পাওয়া যাবে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০২৩
চলতি অর্থবছরে ২.২৩ বিলিয়ন ডলার বাজেট সহায়তা পাওয়া যাবে

ঢাকা: চলতি ২০২২-২৩ অর্থবছরে জন্য মোট দুই দশমিক ২৩ বিলিয়ন ডলারের সমপরিমাণ বাজেট সাপোর্ট পাওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) জাতীয় সংসদের অধিবেশনে আওয়ামী লীগের সদস্য মোরশেদ আলমের এক প্রশ্নের লিখিত উত্তরে অর্থমন্ত্রী এ তথ্য জানান।

এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন।

অর্থমন্ত্রী বলেন, দ্রুত অর্থনৈতিক উন্নয়নের স্বার্থে সরকার বিভিন্ন ধরনের সংস্কারমূলক কার্যক্রম গ্রহণ করে থাকে। এসব সংস্কারমূলক কাজের বাস্তবায়নকে ত্বরান্বিত করার জন্য অনেক সময় আন্তর্জাতিক উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠান সরকারকে ‘বাজেট সাপোর্ট’ শীর্ষক নীতি ঋণ বা পলিসি ক্রেডিট প্রদান করে। কাজেই, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে সৃষ্টি বৈশ্বিক অর্থনৈতিক সংকটসহ জরুরি পরিস্থিতি মোকাবিলায় সরকার বাজেট সাপোর্ট গ্রহণ করছে বিষয়টি এ রকম নয়। এটি একটি চলমান প্রক্রিয়া। এ প্রক্রিয়ায় সরকার গত ২০২১-২২ অর্থবছরে বিভিন্ন উন্নয়ন সহযোগীদের থেকে মোট তিন দশমিক ২৬ বিলিয়ন ডলারের সমপরিমাণ বাজেট সাপোর্ট পেয়েছে। আর চলতি ২০২২-২৩ অর্থবছরে জন্য মোট দুই দশমিক ২৩ বিলিয়ন ডলারের সমপরিমাণ বাজেট সাপোর্ট পাওয়ার সম্ভাবনা আছে।

আওয়ামী লীগের আরেক সদস্য মামুনুর রশীদ কিরনের এক প্রশ্নের উত্তরে অর্থমন্ত্রী বলেন, চলতি অর্থবছরে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রার শতভাগ অর্জনের লক্ষ্য নিয়ে জাতীয় রাজস্ব বোর্ড কাজ করে যাচ্ছে। জাতীয় রাজস্ব বোর্ড আশা করে অর্থবছর শেষে লক্ষ্যমাত্রার শতভাগ অর্জিত হবে। চলতি অর্থবছরে (২০২২-২৩) অভ্যন্তরীণ সম্পদ থেকে (জাতীয় রাজস্ব বোর্ড অংশ) বর্তমান সময় পর্যন্ত (গত বছরের ডিসেম্বর মাস পর্যন্ত) লক্ষ্যমাত্রার শতকরা ৯১ দশমিক ৯৯ শতাংশ অর্জিত হয়েছে।

বাংলাদেশ সময়: ১৬৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০২৩
এসকে/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।