ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

ছয় মাসে মোবাইল ব্যাংকিংয়ে কোটি গ্রাহক বেড়েছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০২৩
ছয় মাসে মোবাইল ব্যাংকিংয়ে কোটি গ্রাহক বেড়েছে

ঢাকা: মোবাইল ব্যাংকিং এখন লেনদেনের গুরুত্বপূর্ণ মাধ্যমে পরিণত হয়েছে। প্রতিদিনই বাড়ছে মোবাইল ব্যাংকিংয়ের নিবন্ধিত গ্রাহকের সংখ্যা।

 

সর্বশেষ জুলাই-ডিসেম্বর মাসেই মোবাইল ব্যাংকিংয়ে গ্রাহক বেড়েছে ৯৯ লাখ ২৫ হাজার ৮১০ জন। বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদনে এই তথ্য তুলে ধরা হয়েছে।

ডিসেম্বর শেষে মোবাইল ব্যাংকিংয়ে নিবন্ধিত গ্রাহক দাঁড়িয়েছে ১৯ কোটি ১০ লাখ ৬৩ হাজার ৫৭৩ জনে। গত বছরের জুলাই মাস শেষে তা ছিল ১৮ কোটি ১১ লাখ ৩৭ হাজার ৭৬৩ জন।  

অর্থাৎ ছয় মাসে হিসাব বেড়েছে ৯৯ লাখ ২৫ হাজার ৮১০টি। এই গ্রাহকদের মধ্যে পুরুষ ১১ কোটি ৪ লাখ ৮৯ হাজার ৪৭০ জন ও নারী ৮ কোটি ১২ লাখ ৪ হাজার ৪৯৩ জন।

চলতি অর্থবছরের জুলাই-ডিসেম্বর এই ছয় মাসে মোবাইল ব্যাংকিংয়ে বিভিন্ন প্রতিষ্ঠানের বেতন-ভাতা বাবদ লেনদেন হয়েছে ১৬ হাজার ৭৫৮ কোটি টাকা।  

বিভিন্ন পরিষেবায় ১২ হাজার ৬০৫ কোটি টাকা ও কেনাকাটায় ১৯ হাজার ৫২৬ কোটি টাকা লেনদেন হয়েছে। ব্যক্তি থেকে ব্যক্তি হিসাবে এক লাখ ৫৩ হাজার ৫৭৪ কোটি টাকা লেনদেন হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ তথ্যে দেখা যায়, চলতি অর্থবছরের প্রথম মাস অর্থাৎ জুলাইয়ে মোবাইল ব্যাংকিংয়ে লেনদেন হয়েছিল ৮৯ হাজার ১৬৯ কোটি টাকা। আগস্ট মাসে কিছুটা কমেছিল লেনদেন। ওই মাসে লেনদেন হয়েছিল ৮৭ হাজার ৪৪৬ কোটি টাকা।  

পরের মাস সেপ্টেম্বরে ৮৭ হাজার ৬৩৫ কোটি, অক্টোবরে ৯৩ হাজার ১৩ কোটি, নভেম্বরে ৯২ হাজার ১২৫ কোটি ও বিদায়ী বছরের ডিসেম্বরে ৯৬ হাজার ১৩২ কোটি টাকা লেনদেন হয়েছিল।

বাংলাদেশ সময়: ২০২৫ ঘণ্টা: ফেব্রুয়ারি ১৪, ২০২৩

জেডএ/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।