ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

বাজার সম্প্রসারণে কূটনৈতিক প্রচেষ্টা জোরদারের আহ্বান বিজিএমইএ সভাপতির

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০২৩
বাজার সম্প্রসারণে কূটনৈতিক প্রচেষ্টা জোরদারের আহ্বান বিজিএমইএ সভাপতির

ঢাকা: বিজিএমইএ সভাপতি ফারুক হাসান ফ্রান্সের সঙ্গে বাণিজ্য সম্পর্ক আরও জোরদার করার উপায় নিয়ে আলোচনা করতে প্যারিসে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত খন্দকার এম তালহার সঙ্গে দেখা করেছেন। শুক্রবার (১৭ ফেব্রুয়ারি) এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।

 

তারা বাংলাদেশের পোশাক শিল্পের বর্তমান ও আসন্ন চ্যালেঞ্জসহ বিভিন্ন বিষয় বিশেষ করে বাংলাদেশের এলডিসি গ্র্যাজুয়েশনের পরও পোশাকশিল্প কীভাবে ইউরোপের বাজারে বাণিজ্য প্রতিযোগিতায় টিকে থাকতে পারে তা নিয়ে আলোচনা করেন।

বৈঠকে বিজিএমইএ সভাপতি ফারুক হাসান ফ্রান্সের বাজারে আরও বেশি বাণিজ্যের সুযোগ সৃষ্টির জন্য কূটনৈতিক প্রচেষ্টা জোরদার করার ওপর বিশেষ গুরুত্বারোপ করেন।

তিনি বাংলাদেশের পোশাক রপ্তানির পাশাপাশি ফ্রান্সের বাজারে এদেশের অন্যান্য পণ্যের রপ্তানি সম্ভাবনা চিহ্নিত করতে দূতাবাসের সহযোগিতা কামনা করেন।

ফারুক হাসান বিশ্ববাজারে উচ্চমানের পণ্য রপ্তানির মাধ্যমে পোশাকশিল্প যে উন্নয়নের পরবর্তী স্তরে যাওয়ার লক্ষ্য নির্ধারণ করেছে সে বিষয়ে রাষ্ট্রদূতকে অবহিত করেন।

তিনি পোশাক শিল্পের সাফল্যের গল্পগুলো বিশেষ করে কর্মক্ষেত্রের নিরাপত্তা, পরিবেশগত টেকসই উন্নয়ন এবং শ্রমিকদের কল্যাণ, প্রভৃতি ক্ষেত্রগুলোতে শিল্প যে অনন্য অগ্রগতি অর্জন করেছে সেগুলো ফরাসি সরকার এবং অন্যান্য স্টেকহোল্ডারদের কাছে তুলে ধরার জন্য রাষ্ট্রদূতকে অনুরোধ জানান।

রাষ্ট্রদূত খন্দকার এম তালহা বাংলাদেশের উন্নয়নে শিল্পের ভূমিকার ভূয়সী প্রশংসা করেন এবং বিজিএমইএ সভাপতিকে পোশাকশিল্পের স্বার্থে পূর্ণ সহযোগিতার আশ্বাস 
দেন।  

এ সময় আরও উপস্থিত ছিলেন- বিজিএমইএ স্ট্যান্ডিং কমিটি অন প্রেস, পাবলিকেশন অ্যান্ড পাবলিসিটির চেয়ারম্যান শোডন ইসলাম এবং দূতাবাসের কমার্শিয়াল কাউন্সেলর দিলারা বেগম ও ঊর্ধ্বতন কর্মকর্তারা।

বাংলাদেশ সময়: ২২২৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০২৩
এমকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।