ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

ই-কমার্সে ভোক্তাদের অভিযোগ গ্রহণে ‘সিসিএমএস’ সেবা উদ্বোধন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০২৩
ই-কমার্সে ভোক্তাদের অভিযোগ গ্রহণে ‘সিসিএমএস’ সেবা উদ্বোধন

ঢাকা: ডিজিটাল প্ল্যাটফর্ম ব্যবহার করে যাতে মানুষ না ঠকে, ক্ষতিগ্রস্ত না হয় এবং ই-কমার্সে ভোক্তাদের অভিযোগ দাখিল আরও সহজতর করতে উদ্বোধন করা হয়েছে ‘সেন্ট্রাল কম্পেলেইন ম্যানেজমেন্ট সিস্টেম’ (সিসিএমএস) সেবা। বিশেষায়িত এ প্ল্যাটফর্মটি ভোক্তা, নিয়ন্ত্রক, সমন্বয়ক ও ই-কমার্স স্টেকহোল্ডারদের মধ্যে সেতু হিসেবে কাজ করবে।

 

রোববার (১৯ ফেব্রুয়ারি) বাণিজ্য মন্ত্রণালয়ের কনফারেন্স রুমে প্রধান অতিথি হিসেবে এ সিসিএমএসের উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।  

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক। এছাড়া ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এএসএম সফিকুজ্জামান, ই-ক্যাবের সভাপতি শমী কায়সারসহ বাণিজ্য মন্ত্রণালয়ের অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।  

অনুষ্ঠানে জানানো হয়, সেন্ট্রাল কম্পেলেইন ম্যানেজমেন্ট সিস্টেম একটি কেন্দ্রীয় প্ল্যাটফর্ম। এখানে একজন ভোক্তা ই-কমার্স সংক্রান্ত যেকোনো যৌক্তিক অভিযোগ সহজে উপস্থাপন করে প্রতিকার গ্রহণ করতে পারবেন। প্ল্যাটফর্মটি ভোক্তা ধিকার সংরক্ষণ অধিদপ্তর, ই-কমার্স স্টেকহোল্ডার, নথি সিস্টেম এবং বিভিন্ন ইন্ডাস্ট্রি নিয়ন্ত্রক সংস্থার সঙ্গে স্বয়ংক্রিয়ভাবে সমন্বয় করার মাধ্যমে পরিচালিত হবে। সিসিএমএস বর্তমানে সবচেয়ে দ্রুত বিকাশমান ই-কমার্স ইন্ডাস্ট্রির গ্রাহকসেবা নিশ্চিতকরণে এবং ভোক্তা অধিকার সুরক্ষায় গুরুত্বপূর্ণ মাধ্যম হিসেবে ভূমিকা রাখবে।

সিসিএমএস ব্যবহারের সুবিধাগুলো হলো- ইন্টিগ্রেশন প্রক্রিয়া অত্যন্ত সহজ এবং উইজেট মডিউলের মাধ্যমে যেকোনো ধরনের ই-কমার্স প্ল্যাটফর্মের সঙ্গে ইন্টিগ্রেশন করা যাবে। ভোক্তাদের মোবাইল নম্বর ভেরিফিকেশনের মাধ্যমে অভিযোগটি গ্রহণ করা হয় বলে হয়রানিমূলক অভিযোগ সহজে নিয়ন্ত্রণ করা সম্ভব হবে। অভিযোগের ক্ষেত্রে গ্রাহক কর্তৃক সুনির্দিষ্ট প্রমাণ দাখিল করার মাধ্যমে সহজে অভিযোগ ভেরিফাই করা হবে। অভিযোগ দায়ের করার আগে সংশ্লিষ্ট ই-কমার্সে অভিযোগ করা হয়েছে কিনা এবং কোনো প্রতীকার পেয়েছে কিনা সেটি যাচাই করা সহজ হবে।  

অভিযোগ দায়েরের আগে ই-কমার্স নীতিমালা শর্তসমূহ অনুসরণ করা হয়েছে কিনা সেটি যাচাই করা সম্ভব হবে। ভোক্তার অভিযোগ সংশ্লিষ্ট ই-কমার্স প্রতিষ্ঠানকে ডিজিটাল পদ্ধতিতে নোটিফিকেশনের মাধ্যমে অবহিত করাসহ আবাপক্ষ সমর্থন ও সমাধানের সুযোগ দেওয়া হবে। গ্রাহক যেকোনো সময় তার অভিযোগের বিস্তারিত ও অগ্রগতি চেক করা সম্ভব হবে। অভিযোগ নিষ্পত্তির অগ্রগতি গ্রাহক এসএমএস ও ই-মেইল নোটিফিকেশনের মাধ্যমে জানতে পারবেন।

এছাড়া অভিযোগ দায়ের হওয়ার পর সংশ্লিষ্ট ই-কমার্স প্রতিষ্ঠান সেটি সমাধানের চেষ্টা না করলে বা দুপক্ষের মধ্যে মতের অমিল হলে সিস্টেম সেটি ডিটেক্ট এবং নোটিফিকেশন জারি করে এবং নিয়ন্ত্রণকারীকে জানিয়ে দেওয়াসহ একাধিক সুবিধা পাওয়া যাবে।

বাংলাদেশ সময়: ১৪৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০২৩
জিসিজি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।