ঢাকা, রবিবার, ৯ আষাঢ় ১৪৩১, ২৩ জুন ২০২৪, ১৫ জিলহজ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বেনাপোল বন্দরে বেড়েছে খাদ্যদ্রব্য আমদানি

উপজেলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২৩
বেনাপোল বন্দরে বেড়েছে খাদ্যদ্রব্য আমদানি ফাইল ছবি

বেনাপোল (যশোর): রমজান উপলক্ষে বেনাপোল বন্দরে বেড়েছে ছোলা আমদানি। এছাড়া বেড়েছে বিভিন্ন ধরনের ফলের আমদানিও।

ফলে রমজান মাসে এসব খাদ্যদ্রব্যের দাম সাভাবিক থাকবে বলে মনে করছেন ব্যবসায়ীরা।

মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) দুপুরের দিকে বেনাপোল বন্দর এলাকা ঘুরে এসব খাদ্যদ্রব্য খালাস নিতে দেখা যায়।

এদিকে ব্যবসায়ীরা জানান, দেশে এসব খাদ্যদ্রব্যের চাহিদা রয়েছে। ফলে তারা ভারত থেকে এসব খাদ্যদ্রব্য আমদানি করছেন। এছাড়া দেশে ডলার সংকটের কারণে বেশ কয়েক মাস বাণিজ্যিক ব্যাংকগুলো এসব খাদ্যদ্রব্য আমদানিতে খুবই কম এলসি দিয়েছিল। কিন্তু বর্তমানে দেশে ডলার সংকট কিছুটা দূর হওয়ায় ব্যাংকগুলো খাদ্য আমদানিতে এলসি দিচ্ছে। ফলে এসব খাদ্যদ্রব্য আমদানি বেড়েছে এ বন্দর দিয়ে।  

বেনাপোল বন্দর এলাকার বাজার ঘুরে দেখা যায়, পাইকারি বাজারে প্রতি কেজি ছোলা ৭৮ টাকা ও খুচরা বাজারে ছোলা প্রতি কেজি ৮২ টাকা, পাইকারি বাজারে কমলা প্রতি কেজি ১৮০ টাকা ও খুচরা বাজারে ২১০ টাকা, পাইকারি বাজারে আপেল প্রতি কেজি ১৮০ টাকা ও খুচরা বাজারে ২২০ টাকা, পাইকারি বাজারে আঙ্গুর প্রতি কেজি ২২০ টাকা ও খুচরা বাজারে ২৫০ টাকা।

বেনাপোল বন্দরের উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রের উপ-সহকারী হেমন্ত কুমার সরকার বাংলানিউজকে বলেন, আমদানি কার ভারত থেকে যে সব খাদ্যদ্রব্য আমদানি করছে, সেগুলো খাওয়ার উপযোগী কিনা তার গুণগত মান পরীক্ষা করা হয়। এবং সেই খাদ্যদ্রব্য খাওয়ার উপযোগী হলে বন্দর থেকে খালাস নেওয়ার দির্দেশ দেওয়া হয়।  

বেনাপোল বন্দরের ভারপ্রাপ্ত পরিচালক আব্দুল জলিল বাংলানিউজকে বলেন, রমজান মাসকে সামনে রেখে বেনাপোল বন্দরে ছোলাসহ বিভিন্ন ধরনের খাদ্যদ্রব্য আমদানি বেড়েছে। এসব খাদ্যদ্রব্য যাতে ব্যবসায়ীরা দ্রুত খালাস নিতে পারেন, সেজন্য বন্দর কর্মকর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে।  

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, ফ্রেরুয়ারি ২৮, ২০২৩
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।