ঢাকা, রবিবার, ২০ ফাল্গুন ১৪৩০, ০৩ মার্চ ২০২৪, ২১ শাবান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পুঁজিবাজারে সূচকের উত্থান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৬ ঘণ্টা, মার্চ ২১, ২০২৩
পুঁজিবাজারে সূচকের উত্থান

ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (২১ মার্চ) পুঁজিবাজারে সূচকের ওঠানামার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে।  

এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।

গত রোববার ও সোমবার পুঁজিবাজারে সূচকের পতন হয়।

বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার ডিএসই প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১৮ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২২২ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৫ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৩৫৫ ও ২২২০ পয়েন্টে অবস্থান করছে।

আজ ডিএসইতে ৩৪৯ কোটি ৬১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে প্রায় ৫ কোটি টাকা বেড়েছে। আগের দিন ডিএসইতে ৩৪৪ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

এদিন ডিএসইতে ৩২৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৮৭টি কোম্পানির, কমেছে ১৪টি এবং অপরিবর্তিত রয়েছে ২২৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

আজ লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠানগুলো— সী পার্ল, বিএসসি, শাইনপুকুর সিরামিক, অলিম্পিক, রূপালী লাইফ, ইস্টার্ন হাউজিং, জেনেক্স, এডিএন টেলিকম, সোনালি পেপার ও আরডি ফুড।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৫৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৩৮২ পয়েন্টে।

এদিন সিএসইতে হাত বদল হওয়া ১৫৭টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৫০টির, কমেছে ১২টি এবং অপরিবর্তিত রয়েছে ৯৫টির কোম্পানির শেয়ার দর।

সোমবার সিএসইতে ১২ কোটি ২৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ৪ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৮ কোটি ২৭ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৭৫৪ ঘণ্টা, মার্চ ২১, ২০২৩
এসএমএকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।