ঢাকা, শনিবার, ১৯ ফাল্গুন ১৪৩০, ০২ মার্চ ২০২৪, ২০ শাবান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পুঁজিবাজারে সূচকের উত্থানে লেনদেন বেড়েছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৪ ঘণ্টা, মার্চ ৩০, ২০২৩
পুঁজিবাজারে সূচকের উত্থানে লেনদেন বেড়েছে

ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (২৯ মার্চ) পুঁজিবাজারে সূচকের উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বৃহস্পতিবার ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১০ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২০৬ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৩৪৯ ও ২২০৯ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৬৬৬ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যা আগের কার্যদিবসের চেয়ে প্রায় ২৮৪ কোটি টাকা বেড়েছে। আগের দিন ডিএসইতে ৩৮২ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

বৃহস্পতিবার ডিএসইতে ৩১৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৭৯টি কোম্পানির, কমেছে ৪৫টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০টি প্রতিষ্ঠান হলো- জেমেনী সী ফুড, ইউনিক হোটেল, ইস্টার্ন হাউজিং, জেনেক্স, বিএসসি, সী পার্ল, আমরা নেটওয়ার্কস, এডিএন টেলিকম, রূপালী লাইফ ও অলিম্পিক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই বৃহস্পতিবার ১০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ২৮৮ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ১২৭টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৪৪টির, কমেছে ২৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৬০টি কোম্পানির শেয়ার দর।

বৃহস্পতিবার সিএসইতে ৯৬ কোটি ১১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে প্রায় ৯১ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৫ কোটি ১৪ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৫৩২ ঘণ্টা, মার্চ ৩০, ২০২৩
এসএমএকে/জেডএ/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।