ঢাকা, শুক্রবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

বাংলাদেশ ব্যাংকের বিকল সার্ভার চালু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩০ ঘণ্টা, এপ্রিল ৫, ২০২৩
বাংলাদেশ ব্যাংকের বিকল সার্ভার চালু

ঢাকা: বিকল হওয়ার ছয় ঘণ্টা পর চালু হয়েছে বাংলাদেশ ব্যাংকের সার্ভার। বুধবার (৫ এপ্রিল) দুপুর ১২টায় ডাউন হয়ে পড়ে বাংলাদেশ ব্যাংকের সার্ভার।

 

বাংলাদেশ ব্যাংকের আইটি সিসটেমের কর্মকর্তাদের চেষ্টার ফলে বুধবার (৫ এপ্রিল) সন্ধ্যায় এ সার্ভার চালু হয়।

বিষয়টি বাংলানিউজকে নিশ্চিত করেছেন বাংলাদেশ ব্যাংকের সহকারী মুখপাত্র সাঈদা খানম।

এর আগে আজ দুপুর ১২টা পর পরই বাংলাদেশ ব্যাংকের সার্ভার ডাউন হয়ে যায়। এতে ব্যাহত হয় ইন্টারনেট ব্যাংকিং। ফলে চেক ক্লিয়ারিং সিসটেম, কার্ডভিত্তিক আন্তঃব্যাংক লেনদেন ন্যাশনাল পেমেন্ট সুইচ বাংলাদেশ (এনপিএসবি) ব্যবস্থা ব্যাহত হয়। ব্যাহত হয় বাংলাদেশ ব্যাংকের অভ্যন্তরীণ সিসটেমও।
বাংলাদেশ ব্যাংকের আইটি বিভাগ মেরামত করতে কাজ শুরু করে। পরে সন্ধ্যায় বিকল সার্ভার ঠিক হয়।

বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট রক্ষণাবেক্ষণ বিভাগের সূত্র জানায়, কিছু কারিগরি ত্রুটির কারণে এনপিএসবি ও সরকারি পেমেন্টে সমস্যা হয়েছিল।  ফলে গ্রাহকরা এটিএম বুথ ব্যবহার করে টাকা তুলতে পারছিল না, এমন অভিযোগ উঠে। তবে ইন্টারন্যাশনাল পেমেন্ট ঠিকমতোই চলছিল। আমরা বিষয়টি সমাধানে চেষ্টা করেছি, আজকের মধ্যেই সমস্যাগুলো ঠিক করে ফেলতে পারবো বলে আশা করছি।

দুপুর থেকে বাংলাদেশ ব্যাংকের এ ধরনের সমস্যা হয়েছে বলা হলেও এ বিষয়ে দায়িত্বপ্রাপ্ত কেউ কথা বলতে রাজি হননি। বন্ধ পাওয়া যাচ্ছে ওই মুখপাত্রের ফোন। যারা এ বিষয়ে নিশ্চিত করেন তারাও নাম না প্রকাশের শর্তে। পরে সন্ধ্যায় সিসটেম পুরোপুরি ঠিক হয়ে যায়। শুরু ইন্টারনেট লেনদেন।  

বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, এপ্রিল ০৫, ২০২৩
জেএ/আরএইচ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।