ঢাকা, শুক্রবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

পোশাকশিল্পের উন্নয়নে সহযোগিতা অব্যাহত রাখার আহ্বান বিজিএমইএ’র

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৫ ঘণ্টা, এপ্রিল ১১, ২০২৩
পোশাকশিল্পের উন্নয়নে সহযোগিতা অব্যাহত রাখার আহ্বান বিজিএমইএ’র

ঢাকা: বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বলেছেন, বাংলাদেশের তৈরি পোশাকশিল্প উন্নয়নের পরবর্তী ধাপে যাওয়ার জন্য প্রস্তুতি গ্রহণ করছে এবং বিশ্ব বাজারে টেকসই ও দায়িত্বশীল সোর্সিং হাব হিসেবে নিজের অবস্থানকে শক্তিশালী করেছে।

মঙ্গলবার (১১ এপ্রিল) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এর আগে সোমবার (১০ এপ্রিল) ঢাকার একটি হোটেলে বিজিএমইএ আয়োজিত নেটওয়ার্কিং সন্ধ্যা পরবর্তী ইফতার অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

বিজিএমইএ সভাপতি বলেন, বাংলাদেশের পোশাকশিল্পের জন্য একদিকে বিশাল চ্যালেঞ্জ অন্যদিকে বিপুল সম্ভাবনা ও সুযোগ রয়েছে। প্রযুক্তির দ্রুত অগ্রগতি ব্যবসায়িক প্রেক্ষাপটকে প্রভাবিত করছে। পাশাপাশি পরিবেশগত সাসটেইনেবিলিটি ও নতুন আইনগত বিধি-বিধান সম্বলিত কমপ্লায়েন্স প্রতিপালনের মতো বিষয়গুলো শিল্পকে চাপে রেখে শিল্পের জন্য নতুন নতুন চ্যালেঞ্জ তৈরি করছে। তারপরও আশার বিষয় হলো আমাদের শিল্পের সামনে একটি উজ্জ্বল ভবিষ্যৎ রয়েছে, যদি আমরা পরিবর্তনগুলোর সঙ্গে খাপ খাইয়ে চলতে পারি এবং চ্যালেঞ্জগুলোকে সুযোগে পরিণত করতে পারি।

তিনি বলেন, এ পর্যন্ত বাংলাদেশের পোশাকশিল্পে যেসব অর্জন হয়েছে, সেগুলোর ওপর ভিত্তি করে শিল্প সাফল্যের নতুন উচ্চতায় যাওয়ার প্রচেষ্টা অব্যাহত রেখেছে।

নেটওয়ার্কিং সন্ধ্যায় যোগ দেন বাংলাদেশে ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত ও প্রতিনিধিদলের প্রধান চার্লস হোয়াইটলি, জার্মান রাষ্ট্রদূত অখিম ট্রস্টার, কানাডিয়ান রাষ্ট্রদূত লিলি নিকোলস, ফরাসি রাষ্ট্রদূত মারি মাসদুপুই, সুইডেনের রাষ্ট্রদূত আলেকযান্দ্রা বার্গ ফন লিন্ডে, ফিলিপাইনের রাষ্ট্রদূত লিও টিটো আউসান জুনিয়র, নেপালের রাষ্ট্রদূত ঘনশ্যাম ভান্ডারি, মঙ্গোলিয়ার কনস্যুলেটের অনারারি কনসাল নাসরীন ফাতেমা আওয়াল, নিউজিল্যান্ডের কনস্যুলেটের অনারারি কনসাল নিয়াজ আহমেদ ও লিথুয়ানিয়া প্রজাতন্ত্রের কনস্যুলেটের অনারারি কনসাল মিশাল আলী।

নেটওয়ার্কিং সন্ধ্যায় আরও উপস্থিত ছিলেন- ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি মো. জসিম উদ্দিন, ফরেন ইনভেস্টরস চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফআইসিসিআই) সভাপতি ও স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক বাংলাদেশের সিইও নাসের এজাজ বিজয়, ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সভাপতি মো. সামীর সাত্তার, জিআইজেড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ড. আন্দ্রেয়াস কুক, মারস্ক বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক অংশুমান মুস্তাফি, এইচএসবিসি বাংলাদেশের সিইও মো. মাহবুব উর রহমান, শাহজালাল ইসলামী ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোসলেহ উদ্দিন আহমেদ, স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও হাবিবুর রহমান, ইস্টার্ন ব্যাংক লিমিটেডের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক আহমেদ শাহীন, মার্কেন্টাইল ব্যাংক লিমিটেডের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মতিউল হাসান, আল আরাফাহ ইসলামী ব্যাংক লিমিটেডের উপ-ব্যবস্থাপনা পরিচালক আব্দুল্লাহ আল মামুন ও ন্যাশনাল ব্যাংক লিমিটেডের উপ-ব্যবস্থাপনা পরিচালক আব্দুর রহিম।

এতে আরও উপস্থিত ছিলেন- বিজিএমইএ’র সিনিয়র সহ-সভাপতি এস এম মান্নান (কচি), সহ-সভাপতি শহিদউল্লাহ আজিম, সহ-সভাপতি (অর্থ) খন্দকার রফিকুল ইসলাম, সহ-সভাপতি মো. নাসির উদ্দিন, সহ-সভাপতি মিরান আলীসহ অন্যান্য বোর্ড সদস্যরা ও বিজিএমইএ’র বিভিন্ন স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান প্রমুখ।

বাংলাদেশ সময়: ২০৫৪ ঘণ্টা, এপ্রিল ১১, ২০২৩
এমকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।