ঢাকা, শুক্রবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

আগামী বাজেটে ব্যবসায়ীদের কষ্ট থাকবে না: অর্থমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৩ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২৩
আগামী বাজেটে ব্যবসায়ীদের কষ্ট থাকবে না: অর্থমন্ত্রী

ঢাকা: অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, ব্যবসায়ীদের অনেক কষ্ট, আপনারা বুকে কষ্ট নিয়ে এখানে বসে আছেন। বাজেটকে সামনে রেখে অনেক সুপারিশ জমা হয়েছে।

এগুলো আমরা লিপিবদ্ধ করেছি। আগামী বাজেটে নিশ্চয়ই সবদিক বিবেচনা করে বাজেট করা হবে, যেখানে আপনাদের কষ্ট থাকবে না।

তিনি বলেন, আমরা আগামীতে এমনভাবে বাজেট প্রণয়ন করবো, যাতে কোনো ধরনের ঋণ নেওয়া না লাগে। বাজেট হবে এমন যেন ঋণের প্রয়োজন না হয়, আগামীতে আর ঋণ নেবো না।

বৃহস্পতিবার (১৩ এপ্রিল) রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে আয়োজিত জাতীয় রাজস্ব বোর্ডের পরামর্শক কমিটির ৪৩তম সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন অর্থমন্ত্রী।

এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিনের সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম। উপস্থিত ছিলেন এফবিসিসিআই-এর পরিচালনা পর্ষদের সদস্য, বিভিন্ন সেক্টরের শীর্ষ ব্যবসায়ী ও জাতীয় রাজস্ব বোর্ডের কর্মকর্তারা।

অর্থমন্ত্রী বলেন, আমরা ধীরে ধীরে উন্নত দেশে পরিণত হওয়ার দিকে এগিয়ে যাচ্ছি। যেখানে সব সুযোগ-সুবিধা থাকবে। ২০৪১ সালের স্বপ্নের সিঁড়িতে আছি। আসন্ন বাজেট হবে জনবান্ধন, বাজেট হবে জনগণের সুবিধার্থে।

এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেন, আজকে শিল্পদ্যোক্তারাই বলছেন অনেক আইটেমে স্বয়ংসম্পূর্ণ। হ্যাঁ, এতদিন আমরা শিল্পকে বিভিন্ন ধরনের সুবিধা দিয়েছি, এখন সময় এসেছে আপনাদের সে প্রতিদান দেওয়ার। অনেক প্রতিষ্ঠানের সক্ষমতা তৈরি হয়েছে লোড নেওয়ার। সামনের দিনেগুলোতে আমাদের শিল্পকে এভাবে এগিয়ে নিয়ে যাবে।

তিনি বলেন, ফুয়েল, এনার্জি ও কাঁচামাল এই তিনটি উৎপাদনের জন্য গুরুত্বপূর্ণ। এই তিনটি আমদানি করতে হয। বিশ্ববাজারে এই তিন পণ্য দ্রুত ওঠানামা করে। আমদানি নির্ভর ফুয়েল, কাঁচামাল দিয়ে আমদানি করতে এ বিষয়গুলোকে মাথায় রাখতে হবে।

রাজস্ব নেটওয়ার্ক সম্প্রসারণ করা ও রাজস্ব আদায় প্রক্রিয়াকে অটোমেশন করায় সম্পর্কিত ব্যবসায়ীদের তাগিদ দিয়ে এনবিআর চেয়ারম্যান বলেন, এখনো অনেক জেলায় রাজস্বের পরিপূর্ণ অফিস নেই। জনবলের অনেক ঘাটতি আছে। এগুলো পূরণ করা প্রয়োজন। অন্যান্য যেসব সমস্যা সেগুলো সমাধানের উদ্যোগ চলছে।

চট্টগাম বন্দরের স্ক্যানিং সমস্যার সমাধানের কার্যক্রম চলছে উল্লেখ করে তিনি বলেন, দ্রুত পণ্য খালাসের ক্ষেত্রে সমস্যাগুলো চিহ্নিত করা হয়েছে। এসব সমস্যা সমাধানে দ্রুত ব্যবস্থা নেওয়া হবে।

রাজস্ব দেওয়ার ক্ষেত্রে ব্যবসায়ীদের রাজস্ব পরামর্শক নির্ভরতা কমানোর পরামর্শ দিয়ে আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেন, ব্যবসায়ীদের রাজস্ব বিষয়ে নিজস্ব লোক তৈরি করতে হবে। প্রয়োজনে এনবিআর সহযোগিতা করবে।

ভ্যাট দেওয়ার ক্ষেত্রে প্রতিবন্ধকতা বিষয়ে তিনি বলেন, ভ্যাটদাতাকে যাতে কোনো সমস্যায় পড়তে না হয়, সে ব্যাপারে কাজ হচ্ছে। বন্ডের অব্যবহার রোধে অটোমেশন কার্যক্রম চলছে বলে ব্যবসায়ীদের তিনি আশ্বস্ত করেন।

বাংলাদেশ সময়: ১৯২১ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২৩
জেডএ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।