ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

২ শতাংশ ডাউন পেমেন্টে পাটশিল্পের ঋণ পরিশোধের সুবিধা

সিনিয়র করেসপেন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৩ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০২৩
২ শতাংশ ডাউন পেমেন্টে পাটশিল্পের ঋণ পরিশোধের সুবিধা

ঢাকা: পাটশিল্পের বকেয়া ঋণ পরিশোধে সুবিধা দিয়েছে সরকার। এ খাতের বকেয়া (অনিয়মিত) ব্যাংক ঋণ ব্লক হিসেবে স্থানান্তর করে ১০ বছরে পরিশোধ সুবিধা দিতে বলা হয়েছে।

এক্ষেত্রে ন্যূনতম ২ শতাংশ ডাউন পেমেন্ট আদায় করতে বলা হয়েছে।

বৃহস্পতিবার (২৭ এপ্রিল) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং ও প্রবিধি শাখা থেকে এ সম্পর্কিত নির্দেশনা দেওয়া হয়েছে। নির্দেশনায় এসব সুবিধা নিশ্চিত করতে বাণিজ্যিক ব্যাংকগুলোকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলেছে কেন্দ্রীয় ব্যাংক।  

এর আগে গত ৪ জানুয়ারি অর্থ মন্ত্রণালয় এ বিষয়ে আদেশ জারি করে। ২০২২ সালের ৪ ডিসেম্বর অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকেও একটি নির্দেশনা জারি করা হয়।

অর্থ মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী, পাট খাতের গত বছরের জুন পর্যন্ত ঋণ দায়ের সুদ ও আসল পৃথক ব্লক হিসেবে স্থানান্তর করতে বলা হয়েছে। এসব ঋণ পরিশোধে ১০ বছর সুবিধা পাবে। তবে ঋণ পরিশোধ পুনর্নির্ধারণের ক্ষেত্রে কোনো প্রেস পিরিয়ড থাকবে না। এছাড়া ঋণ ব্লক সুবিধা দেওয়ার ক্ষেত্রে ন্যূনতম ২ শতাংশ ডাউন পেমেন্ট আদায় নিশ্চিত করতে বলা হয় অর্থ মন্ত্রণালয় থেকে।

বাংলাদেশ সময়: ০৯৩২ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০২৩
জেডএ/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।