ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

ঈদের পর রাজধানীতে বিপণিবিতান খুললেও ক্রেতা নেই

এস এম এ কালাম, সিনিয়র করেসপন্ডেট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৯ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০২৩
ঈদের পর রাজধানীতে বিপণিবিতান খুললেও ক্রেতা নেই

ঢাকা: পবিত্র ঈদ-উল ফিতরের ছুটি শেষে রাজধানীর বিপণিবিতানগুলো খুললেও ক্রেতা না থাকায় অলস সময় কাটাচ্ছেন দোকানিরা। ঈদ পরবর্তী বিক্রি নেই বললেই চলে।

যে দুই চারজন ক্রেতা আসছেন তাও ঈদের সময় পণ্য কিনলেও সাইজ মিলাতে না পেরে এখন আসছেন পরিবর্তন করতে। তবে বিক্রেতারা বলছেন, আগামী মঙ্গল-বুধবার (২-৩ মে ) থেকে বেচাকেনা জমে উঠবে।

শনিবার (২৯ এপ্রিল) রাজধানীর রমনা মার্কেট, পীর ইয়ামিনি মার্কেট, ফার্মগেটের ফার্মভিউ সুপার মার্কেট, মিরপুর শপিং মল, শাহ আলী মার্কেটসহ বেশ কিছু মার্কেট ঘুরে দেখা গেছে এমন চিত্র।

ঈদের বন্ধ ও সাপ্তাহিক ছুটি কাটিয়ে গত মঙ্গলবার (২৫ এপ্রিল) দোকান খুললেও ক্রেতা নেই মার্কেটে। অনেক দোকান এখনও বন্ধ রয়েছে। শুধু তাই নয় দোকানের কর্মচারীরাও ছুটি কাটিয়ে ফিরেনি। মার্কেটে লোকজন আসছেন তবে, বিক্রি নেই বললেই চলে। আমরা ব্যবসায়ীরা দোকান খুলে আড্ডা দিয়ে অনেকটা অলস সময় পার করছি বলে জানালেন মিরপুর শেওড়াপাড়ার সানজিদা বস্তু বিতানের মালিক সাইদুর রহমান।

তিনি বাংলানিউজকে বলেন, পুরো রমজান মাসটা ব্যস্ত সময় পার করেছি। ঈদের দিনও সকাল ১০টা পর্যন্ত দোকান খোলা ছিল। ঈদের পর তিনদিন দোকান বন্ধ ছিল, দোকান-বাসা পাশাপাশি হওয়ায় বাসায় না থেকে দোকানে বসেই সময় কাটাচ্ছি। তবে দোকান খোলায় পকেট খরচ উঠেছে বলেও তিনি জানান।

রমজানের এক মাস বিক্রি নিয়ে ব্যস্ত ছিলাম, দোকান পরিষ্কার-পরিচ্ছন্ন করতে সুযোগ পাইনি। এখন ক্রেতা কম তাই পরিষ্কার-পরিচ্ছন্ন করে সময় পার করছি বলে জানিয়েছেন মিরপুরের ফেন্ডস গিফট কর্নারের মালিক মো. কবির হোসেন।

তিনি বাংলানিউজকে বলেন, ঈদ পরবর্তী বেচাকেনা নেই। শুধু তাই নয়, মাসেরও শেষ, লোকজনের হাতে টাকা নেই। আগামী মাসে চাকুরিজীবীদের বেতন হওয়ার পর আমাদের বিক্রি শুরু হবে।

এদিকে চাঁদ রাতে মেয়ের জন্য মিরপুর ১১ নং সেকশনে অবস্থিত একটি জুতার দোকান থেকে স্যান্ডেল কিনেছিলেন কাজীপাড়ার নূরে আলম। সাইজ ছোট হওয়ায় শনিবার পরিবর্তন করতে এসেছেন।

তিনি বাংলানিউজকে বলেন, মার্কেট করে অনেক রাতে বাসায় ফিরি। নেওয়ার সময়ই বলে দিয়েছিল যদি সাইজে না হয় তাহলে ঈদের পর পরিবর্তন করে দিতে হবে। ঈদে গ্রামের বাড়ি গিয়েছিলাম, তাই আসা হয়নি। তবে আজও ফিরে যেতে হচ্ছে মার্কেটে নতুন কোনো মালামাল আসেনি। এটা পরিবর্তন করতে মার্কেটে আবারো আসা লাগবে।

ঈদের ছুটি শেষ হলেও ঢাকা শহর তার পুরোনো চেহারায় ফিরতে রোববার-সোমবার সময় লাগবে। তাই আশা করছি আগামী সপ্তাহ থেকে আমাদের বেচাকেনা জমে উঠবে বলে জানালেন মিরপুর ১১ নং সেকশনের স্মার্ট আইয়ের মালিক জামাল হোসেন। তিনি বলেন, মার্কেটে ক্রেতা কম, দোকানপাট অনেক বন্ধ রয়েছে। আশা করি আগামী সপ্তাহ থেকে বিক্রি বাড়বে।

বাংলাদেশ সময়: ১৭৩৮ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০২৩
এসএমএকে/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।